সিদ্ধিরগঞ্জে বানানো হচ্ছিল ২৫ হাজার রোহিঙ্গার ভুয়া পাসপোর্ট!

Looks like you've blocked notifications!
নারায়ণগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের পাশে বুধবার বিকেলে কয়েকটি কম্পিউটার কম্পোজের দোকানে র‍্যাবের অভিযান। ছবি : এনটিভি

রোহিঙ্গাদের অবৈধভাবে পাসপোর্ট ও নাগরিক পরিচয়পত্র তৈরির প্রতারক চক্রের ছয়জনকে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব। এ সময় তাদের কাছ থেকে জব্দ করা হয়েছে বিপুল পরিমাণ ভুয়া জন্মনিবন্ধন সনদ ও নাগরিক পরিচয়পত্র।

বুধবার বিকেলে নারায়ণগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের আশপাশে কয়েকটি কম্পিউটার কম্পোজের দোকানে র‍্যাব অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

নারায়ণগঞ্জ র‍্যাব-২-এর কোম্পানি কমান্ডার মহিউদ্দিন ফারুকী জানান, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প, টেকনাফ ও উখিয়াসহ আশপাশ এলাকায় বসবাসরত রোহিঙ্গাদের অনেকেই অবৈধভাবে বিদেশে যাওয়া শুরু করেছে। দেশের কিছু দালালের সহযোগিতায় তারা এদেশের পাসপোর্ট তৈরি করে নিচ্ছে। তবে পাসপোর্ট তৈরির জন্য জন্ম নিবন্ধন সনদ ও নাগরিক পরিচয়পত্র তৈরির কাজগুলো করতে একটি আইটি অভিজ্ঞ চক্র তাদের সহযোগিতা করছে। এই চক্রটি সফটওয়্যারের মাধ্যমে নাম-পরিচয় ও ঠিকানা ঠিক রেখে অবৈধভাবে এসব তৈরি করে দিচ্ছে।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের আশপাশে কম্পিউটার কম্পোজের ব্যবসার আড়ালে এই চক্রটি সনদ জালিয়াতির কাজ করে আসছে বলে জানতে পারে র‍্যাব। আজ বুধবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত চারটি দোকানে অভিযান চালিয়ে এই জালিয়াতির প্রমাণ পাওয়া যায়। বিভিন্ন বয়সের রোহিঙ্গা অধিবাসীদের ছবি সম্বলিত ২৫ হাজারেরও বেশি অবৈধ নাগরিকের পরিচয়পত্র ও জন্ম নিবন্ধন সনদের ফরম পাওয়া যায় সেখানে। এই সনদ ব্যবহার করে দালাল চক্রের মাধ্যমে খুব সহজেই রোহিঙ্গারা পাসপোর্ট পেয়ে যাচ্ছে।

র‍্যাব কর্মকর্তা আরো জানায়, আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের অসাধু কিছু কর্মকর্তা বা কর্মচারী এ চক্রের সঙ্গে জড়িত থাকতে পারে। এ ব্যাপারে পাসপোর্ট কার্যালয়ে তারা নজরদারি করছেন। এছাড়া অবৈধভাবে তৈরি করা নাগরিক পরিচয়পত্রগুলোতে সিটি করপোরেশনের স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ওয়ার্ড মেম্বারদের সিল-স্বাক্ষরও ব্যবহার করা হয়েছে।

এই সমস্ত জনপ্রতিনিধিরা এই জালিয়াতির কাজে জড়িত আছেন কিনা সে বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে বলে র‍্যাব জানায়।