মুক্তিযোদ্ধাকে হাতকড়া, কালিগঞ্জের ইউএনও বদলি

Looks like you've blocked notifications!
সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার ইউএনও সরদার মোস্তফা শাহিন। ছবি : সংগৃহীত

মুক্তিযোদ্ধা শেখ নুরুল ইসলামকে হাতকড়া পরিয়ে পুলিশের গাড়িতে তোলার ঘটনায় বদলি হলেন সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা নির্বাহী  কর্মকর্তা (ইউএনও) সরদার মোস্তফা শাহিন। শেখ নুরুল ইসলাম মুজিবনগর সরকারকে প্রথম সালাম প্রদানকারী একজন মুক্তিযোদ্ধা।

উপজেলার শীতলপুর গ্রামে গত ২ সেপ্টেম্বর বাড়ির পানি অপসারণের ঘটনায় প্রতিবেশী স্কুল কর্মচারী মরিয়ম বেগমের সঙ্গে অবসরপ্রাপ্ত বিডিআর সদস্য শেখ নুরুল ইসলামের বিবাদ হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও সরদার মোস্তফা শাহিন শেখ নুরুল ইসলামকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন। এই টাকা অনাদায়ে শেখ নুরুল ইসলামকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন ইউএনও।

জরিমানার টাকা দিতে বিলম্ব হওয়ায় পুলিশ শেখ নুরুল ইসলামকে হাতকড়া পরিয়ে গাড়িতে তোলার চেষ্টা করে। এ সময় গ্রামবাসী তাঁর পক্ষ নিয়ে জরিমানার টাকা পরিশোধ করলে তিনি মুক্ত হন।

এ ঘটনায় মুক্তিযোদ্ধা ও ইউএনওর মধ্যে বিবাদ দেখা দেয়। মুক্তিযোদ্ধারা এর প্রতিবাদ জানিয়ে ইউএনওর শাস্তি দাবি করেন। একপর্যায়ে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল কালিগঞ্জে গিয়ে উভয়পক্ষকে বসিয়ে বিষয়টি নিরসনের চেষ্টা করেও ব্যর্থ হন। তবে ইউএনও শাহিন বলেন, তিনি আইনগত  দায়িত্ব পালন করেছেন মাত্র।

পরে শুক্রবার রাতে খুলনা বিভাগীয় কমিশনারের নির্দেশে ইউএনও শাহিনকে বদলি করা হয়। নির্দেশ অনুযায়ী তিনি শ্যামনগর উপজেলার ইউএনওর কাছে দায়িত্ব হস্তান্তর করেছেন।

মুক্তিযোদ্ধাদের দাবির মুখে সরদার মোস্তফা শাহিনকে বদলি করা হলেও কালিগঞ্জের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আজ শনিবার কালিগঞ্জের ফুলতলায় মানববন্ধন করে বদলির আদেশ প্রত্যাহারের দাবি জানিয়েছেন। তারা বলেন, ইউএনও শাহিন একজন সৎ ও আদর্শ অফিসার। একটি মহল তাঁর কাছ থেকে সুবিধা আদায় করতে ব্যর্থ হয়ে তাঁর বিরোধীতা করেছে।

উপজেলা ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে আরো বক্তব্য দেন আওয়ামী লীগ নেতা মাস্টার নরিম আলী, সাতক্ষীরা আদালতের এপিপি অ্যাডভোকেট হাবিব ফেরদৌস শিমুল, কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আকলিমা খাতুন, মৌতলা ইউপি চেয়ারম্যান কাজী রফিকুল ইসলাম বাটুল, দক্ষিণ শ্রীপুর ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মিলন হোসেন, পবিত্র মোহন সরকার, বিজন কুমার ও রাশিদুল ইসলাম প্রমুখ।