পদ্মায় নাব্যতা সংকট, শিমুলিয়ায় ফেরি বন্ধ

Looks like you've blocked notifications!

পদ্মায় স্রোতের গতি বেড়ে যাওয়ায় এবং নাব্যতা সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথে ফেরি চলাচল বন্ধ হয়ে গেছে। গত রাত সাড়ে ৩টা থেকে ফেরি চলাচল বন্ধ করে দেয় অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। কর্তৃপক্ষ ঘাটে থাকা যানবাহনকে বিকল্প পথে চলাচল করার নির্দেশ দিয়েছে।

আজ রোববার সকালে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে ৫২টি নাইটকোচ দুই শতাধিক ছোট গাড়ি ও চার শতাধিক ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের চাপ বৃদ্ধি পেতে থাকে। এতে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

গত চার-পাঁচ দিন ধরে স্রোতের চাপে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ১৭টি ফেরির মধ্যে আট-দশটি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছিল। কিন্তু চ্যানেলের ঘুখে ফেরি ঢোকার সময় স্রোতের চাপে ঘুরে যায় এবং বালু জমে যাওয়ায় কোথাও কোথাও আটকে যায়। লৌহজং টার্নিং পয়েন্টে গত রাতে কয়েক ঘণ্টা ডুবোচরে দুটো ফেরি আটকা পড়ে ছিল।

বিআইডব্লিউটিসি মাওয়া ঘাটের উপমহাব্যবস্থাপক নাছির মোহাম্মদ চৌধুরী বলেন, ‘নদীতে রোলিং বেশি ও পলি পড়ে নাব্যতা সংকটের সৃষ্টি হয়েছে। রাত সাড়ে ৩টা থেকে দুর্ঘটনা এড়াতে সব ফেরি বন্ধ করে দেওয়া হয়। আমাদের মেরিন বিভাগ বিআইডব্লিউটিএর সঙ্গে যোগাযোগ চালাচ্ছে। বিআইডব্লিউটিএ ড্রেজিং করে দিলে ফেরি চালু করা সম্ভব হবে। ঘাট এলাকায় ৫২টি নাইটকোচ, দেড় শতাধিক ছোট গাড়ি ও তিন-চারশ ট্রাক রয়েছে। আপাতত যানবাহন বিকল্প রাস্তায় চলাচলের জন্য বলা হয়েছে।’