কুষ্টিয়ায় পদ্মার পানি বিপৎসীমার ওপরে, আতঙ্কে মানুষ

Looks like you've blocked notifications!

কুষ্টিয়ায় অস্বাভাবিক হারে পদ্মায় পানি বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে নদীর পানি বিপৎসীমার পাঁচ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে আতঙ্কে জীবন কাটছে নদীতীরবর্তী এলাকার মানুষ।

বন্যা পরিস্থিতি অবনতি হওয়ায় চিলমারী, রামকৃষ্ণপুর, ফিলিপনগর ও মরিচা ইউনিয়নের ৫০ গ্রামে প্রায় ১৫ হাজার বানভাসি মানুষকে পানিবন্দি অবস্থায় মানবেতর জীবন কাটাতে হচ্ছে। এ ছাড়া দৌলতপুরে বন্যা পরিস্থিতির অবনতি আর শিলাইদহের কোমরকান্দিতে ভাঙনে আতঙ্কে রয়েছে এলাকাবাসী।

এদিকে কুমারখালীর শিলাইদহের কোমরকান্দি গ্রামের ভাঙন ভয়াবহ রূপ নিয়েছে। ফসলহানি, বসতবাড়ি, স্কুলসহ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান ভাঙনের মুখে। হুমকির মুখে পড়েছে শিলাইদহের রবীন্দ্র কুঠিবাড়ী রক্ষা বাঁধ। আর সীমান্তবর্তী দৌলতপুরে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

অস্বাভাবিক হারে পানি ঢুকে পড়ায় বানভাসি এলাকায় ১৪টি প্রাথমিক বিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। মাষকলাইসহ প্রায় দুই হাজার হেক্টর জমির অর্থকরী বিভিন্ন ফসল পানিতে তুলিয়ে গেছে। তবে মাত্র দেড় হাজার পরিবারের জন্য শুকনা খাবার ত্রাণ সহায়তা দেওয়া হয়েছে, যা প্রয়োজনের তুলনায় সামান্য।

কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পিযুষ কুণ্ড জানান, ফারাক্কার বিরূপ প্রভাব আর উজান থেকে ধেয়ে আসা ঢলে গত দুদিন পদ্মায় অস্বাভাবিক হারে পানি বেড়েই চলেছে। আজ বুধবার সকাল ৮টায় কুষ্টিয়ার পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টের পানির সমতল ছিল ১৪.৩০ সেন্টিমিটার, যা বিপৎসীমার পাঁচ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যেভাবে পানি বাড়ছে, তা চলমান থাকলে চরম ক্ষতির আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড।