৯ দাবিতে উবার চালকদের ২৪ ঘণ্টার ধর্মঘট

Looks like you've blocked notifications!

নয় দফা দাবিতে ২৪ ঘণ্টার ধর্মঘটে নেমেছেন উবার চালকরা। গতকাল রোববার রাত ১২টা থেকে শুরু হয় এ ধর্মঘট। চলবে সোমবার রাত ১২টা পর্যন্ত। রাইড শেয়ারিং প্রাইভেটকার চালকদের সংগঠন ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভার্স ইউনিয়ন ও বাংলাদেশ রাইড শেয়ারিং ড্রাইভার্স অ্যাসোসিয়েশন এ ধর্মঘটের ঘোষণা দিয়েছে।

কর্মসূচি দেওয়া দুই সংগঠনের নেতারা গণমাধ্যমকে জানিয়েছেন, উবারের অ্যাপ ব্যবহার করে চলাচলকারী মোটরকার ও মোটরসাইকেল এ কর্মসূচির আওতায় থাকবে।

ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক বেলাল আহমেদ গণমাধ্যমকে জানিয়েছেন, পাঁচ মাস ধরে উবার থেকে আশানুরূপ সেবা পাচ্ছেন না তাঁরা। তাঁদের কাছ থেকে নেওয়া হচ্ছে অতিরিক্ত কমিশন। এ ছাড়া গাড়ির চাহিদা বাড়লেও ভাড়া বাড়িয়ে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে। এ জন্য ৯ দফা দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছেন তাঁরা।

দাবিগুলোর মধ্যে রয়েছে—ট্রিপ শুরু করার পর থেকে শেষ পর্যন্ত কিলোমিটার ও মিনিট হিসাব করে ভাড়া দিতে হবে, উবারের কমিশন ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করতে হবে, গ্যাসের দাম বেড়ে যাওয়ায় ভাড়ার হার বাড়াতে হবে, ডেস্টিনেশন অপশনে ডেস্টিনেশনের আশপাশে ট্রিপ দিতে হবে, চালকদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে, যাত্রীদের মাধ্যমে গাড়ির কোনো ক্ষতি হলে ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে। এ ছাড়া যাত্রীদের অভিযোগ যাচাই করে চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, যাত্রীর অ্যাকাউন্টে যাত্রীর ছবি থাকা বাধ্যতামূলক করতে হবে, চালকের সঙ্গে যাত্রীর সংযোগ দূরত্ব সর্বোচ্চ দুই কিলোমিটার করতে হবে।

এদিকে বাংলাদেশে উবারের জনসংযোগ প্রতিষ্ঠান বেঞ্চমার্ক পিআর পরিচালক এ এস এম আসাদুজ্জামানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি গণমাধ্যমকে জানান, উবার কর্তৃপক্ষকে বিষয়গুলো জানানো হয়েছে। এ ব্যাপারে এখনো তাদের কাছে কোনো জবাব আসেনি।