ঘুষের টাকাসহ পাসপোর্ট অফিসের পিয়ন হাতেনাতে আটক

Looks like you've blocked notifications!
ঘুষ নেওয়ার অভিযোগে গ্রেপ্তারকৃত ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী আতিকুর রহমান। ছবি : এনটিভি

দ্রুত পাসপোর্ট করে দেওয়ার প্রলোভন দেখিয়ে ঘুষের টাকা লেনদেনের সময় ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহকারী আতিকুর রহমানকে আটক করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ সোমবার দুপুরে ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

দুদকের দিনাজপুর অঞ্চলের উপপরিচালক আবু হেনা আশিকুর রহমান জানান, স্থানীয় একটি বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক হজ্জ পালনের উদ্দেশে একটি পাসপোর্ট করার জন্য পাসপোর্ট অফিসে যান। নির্ধারিত ফরম পূরণ করে টাকা জমাদানের চালান, জাতীয় পরিচয়পত্র ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দেন।

কাগজপত্র জমা দেওয়ার পরই ওই অফিসের একজন সহকারী তাঁর কাছে ঘুষ দাবি করেন। তিনি ঘুষ দিতে অপরাগতার কথা জানালে আরেক অফিস সহায়ক মো. আতিকুল ইসলামকে পাসপোর্টটি করে দেওয়ার অনুরোধ জানান। কিন্তু তিনিও তাঁর কাছে ঘুষ দাবি করেন। আতিকুল বলেন, ‘বেশি বিরক্ত করবেন না, করলে পাসপোর্টই পাবেন না।’

এই শিক্ষক বাধ্য হয়েই ঘুষ দেওয়ার জন্য রাজি হন। এরপর বিষয়টি দুর্নীতি দমন কমিশনকে জানান। দুদকের সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুরের সহকারী পরিচালক মো. আহসানুল কবীর পলাশের নেতৃত্বে ফাঁদ অভিযান পরিচালনার জন্য সাত সদস্যের একটি বিশেষ টিম গঠন করে। এই টিমের সদস্যরা আজ সকাল থেকেই বিশেষ কৌশলে ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের চারদিকে ওত পেতে থাকেন। আজ দুপুর ১২টার দিকে অফিস সহকারী মো. আতিকুল ইসলাম যখন ওই শিক্ষকের কাছে থেকে ঘুষের তিন হাজার টাকা নিচ্ছিলেন ঠিক তখনই তাকে হাতেনাতে আটক করেন দুদক টিমের সদস্যরা। এ সময় আতিকুল ইসলামের দেহ তল্লাশি করে আরো ১৮ হাজার টাকা পাওয়া যায়। তিনি এই টাকার কোনো বৈধ উৎস জানাতে পারেননি। পরবর্তী সময়ে তিনি স্বীকার করেন ওই ১৮ হাজার টাকাও পাসপোর্ট নিতে আসা লোকদের কাছে থেকে আদায় করা ঘুষের টাকা।

এ বিষয়ে দুদক দিনাজপুরের উপসহকারী পরিচালক মো. সাইদুর রহমান বাদী হয়ে একটি মামলা করেন।