সাবেক এমপি লুৎফুল হাই সাচ্চুর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

Looks like you've blocked notifications!
ব্রাহ্মণবাড়িয়ার সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট লুৎফুল হাই সাচ্চু। ফাইল ছবি : এনটিভি

ব্রাহ্মণবাড়িয়ার বর্ষীয়ান রাজনীতিবিদ, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট লুৎফুল হাই সাচ্চুর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ রোববার ২২ নভেম্বর।

২০১০ সালের এই দিনে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার গুলশানের বাসভবনে মৃত্যুবরণ করেন লুৎফুল হক সাচ্চু। তিনি ১৯৪০ সালে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা প্রয়াত আব্দুল হাই পূর্ব বাংলার প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট ছিলেন। লুৎফুল হাই সাচ্চু ১৯৭০ সালের নির্বাচনে মাত্র ৩০ বছর বয়সে গণপরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৭২ সালে ব্রাহ্মণবাড়িয়া মহকুমা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এরপর মৃত্যুর আগ পর্যন্ত তিনি জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। নবম জাতীয় সংসদ নির্বাচনে তিনি ব্রাহ্মণবাড়িয়া সদর আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। পরে তিনি বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত হন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে লুৎফুল হাই সাচ্চু স্মৃতি পরিষদের উদ্যোগে সদর উপজেলার সুহাতা গ্রামের কবরস্থানে সকাল ১০টায় কবর জিয়ারত, কোরআনখানি এবং সুহাতা হাই স্কুল মাঠে মরহুমের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। বাদ আসর মরহুমের পৌর এলাকার বাসভবনে, মৌলভীপাড়া মসজিদ ও ঢাকার ধানমণ্ডির ৭ নম্বর সড়কের বায়তুল আমান মসজিদের মরহুমের আত্মার শান্তি কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।