তিন দিনব্যাপী বাংলাদেশ-ভারত সীমান্ত সম্মেলন শুরু

Looks like you've blocked notifications!
বাংলাদেশ-ভারত যৌথ সীমান্ত সম্মেলনে যোগ দিতে হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে এসেছে ভারতীয় ১১ সদস্যের প্রতিনিধিদল। ছবি : এনটিভি

তিন দিনব্যাপী বাংলাদেশ-ভারত যৌথ সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। আজ শনিবার দুপুরে দিনাজপুরের পর্যটন মোটেলে এ সম্মেলন শুরু হয়।

এর আগে সীমান্ত সম্মেলনে যোগ দিতে আজ সকাল সাড়ে ১০টার দিকে হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে ভারতীয় প্রতিনিধিদল। ১১ সদস্যের এই প্রতিনিধিদলে রয়েছেন পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর, উত্তর দিনাজপুর, মালদা, জলপাইগুড়ি ও দার্জিলিংয়ের জেলা হাকিম (ডিএম) এবং পুলিশ সুপাররা।

এ ছাড়া বাংলাদেশের পক্ষে সম্মেলনে যোগ দিয়েছেন দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, জয়পুরহাট, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, লালমনিরহাট ও কুড়িগ্রামের জেলা প্রশাসক, পুলিশ সুপার ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ সময় স্থলবন্দরের গেটে তাঁদের ফুল দিয়ে অভ্যর্থনা জানান দিনাজপুর জেলা ও হাকিমপুর উপজেলা প্রশাসনের কর্মকর্তারা।

এর পর সেখানে স্থানীয় প্রশাসনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে বেলা সাড়ে ১১টার দিকে দিনাজপুরের উদ্দেশে রওনা দেয় ভারতীয় প্রতিনিধিদলটি।

ভারতের দক্ষিণ দিনাজপুরের ডিএম তাপস চৌধুরী বলেন, ‘যৌথ সীমান্ত সম্মেলনে যোগ দিতে বাংলাদেশে এসেছি। সেখানে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া বিষয়গুলোর ওপর আলোচনা হবে।’

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজাহারুল ইসলাম জানান, ওই সম্মেলনে ভারত-বাংলাদেশ অংশের হিলি স্থলবন্দরের অবকাঠামো উন্নয়ন, ব্যবসা-বাণিজ্য ত্বরান্বিত, অনুপ্রবেশ রোধ, মাদক ও চোরাচালান বন্ধ, অহেতুক গুলিবর্ষণ করে মানুষ হত্যা বন্ধ, বন্দি প্রত্যর্পণ, বর্ডার হাট স্থাপন, জমি-সংক্রান্ত সিএস রেকর্ড হস্তান্তরসহ ১৮-২০টি বিষয় নিয়ে উভয় পর্যায়ে আলোচনা করা হতে পারে।

আগামী ৩০ নভেম্বর দেশে ফেরার কথা রয়েছে ভারতীয় প্রতিনিধিদলটির।