ময়মনসিংহে দুই দেশের যৌথ সীমান্ত সম্মেলন ২ ডিসেম্বর

Looks like you've blocked notifications!
ময়মনসিংহের জেলা প্রশাসক মুস্তাকিম বিল্লাহ ফারুকী সোমবার বিকেলে দুই দেশের যৌথ সীমান্ত সম্মেলন সম্পর্কে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি : এনটিভি

বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী সাতটি করে জেলার নানা সমস্যা নিয়ে জেলা প্রশাসক, পুলিশ সুপার ও জেলা ম্যাজিস্ট্রেটদের নিয়ে সীমান্ত সম্মেলন শুরু হচ্ছে ২ ডিসেম্বর থেকে। ময়মনসিংহ শহরের খাগডহরের একটি হোটেল এই সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হবে।

কাল মঙ্গলবার দুপুরে ভারতের প্রতিনিধিদল বাংলাদেশে পৌঁছাবে। এতে ভারতের ৩২ জন এবং বাংলাদেশের ৩০ জন কর্মকর্তা অংশ নেবেন বলে জানিয়েছেন ময়মনসিংহের জেলা প্রশাসক মুস্তাকিম বিল্লাহ ফারুকী। দ্বিপাক্ষিক সমঝোতা স্বাক্ষরের মাধ্যমে এই  সম্মেলন শেষ হবে ৩ ডিসেম্বর। সম্মেলন শেষে শেষদিন গণমাধ্যম কর্মীদের ব্রিফ করা হবে।

ময়মনসিংহ জেলা প্রশাসকের সম্মেলনে কক্ষে আজ সোমবার বিকেলে সাংবাদিকদের জেলা প্রশাসক জানান, এই সম্মেলনে সম্ভাব্য এজেন্ডা সীমান্তে অনুপ্রবেশ, মাদক, চোরাচালানসহ অন্যান্য সীমান্ত অপরাধ, সীমান্ত পিলার সমস্যা, দুই দেশের মধ্যে বন্দি বিনিময়, কাঁটাতারের বেড়া, সীমান্ত ব্যবস্থাপনা কমিটি গঠন, সীমান্ত হাট এবং দুই দেশের সংস্কৃতি ও খেলাধুলা বিনিময় সংক্রান্ত বিষয়ে আলোচনা স্থান পাবে।

সম্মেলনে বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করবেন ময়মনসিংহের জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকী এবং ভারতের প্রতিনিধিত্ব করবেন শিলং জেলা ম্যাজিস্ট্রেট (ডিএম) শ্রী পিএস দিখার।

জেলা প্রশাসক মুস্তাকিম বিল্লাহ ফারুকী আরো জানান, ভারত বাংলাদেশের ৮৮১ দশমিক ৩ কিলোমিটার বর্ডার এলাকায় বিভিন্ন পয়েন্টে ইমিগ্রশন পয়েন্ট স্থাপন, ডাবল এন্ট্রি ভিসা ইস্যু চালু, ল্যান্ডপোর্ট বৃদ্ধি, জেলার ধোবাউড়ায় ঘোষগাঁও এলাকায় একটি বর্ডার হাট স্থাপনের মাধ্যমে ব্যবসা বৃদ্ধি, বর্ডার সড়ক নির্মাণের মাধ্যমে বন্ধুত্ব আরো বাড়ানোর বিষয় আলোচনায় উঠে আসবে।  

সীমান্ত সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশের সাতটি জেলা হচ্ছে ময়মনসিংহ, জামালপুর, কুড়িগ্রাম, শেরপুর, নেত্রকোনা, সুনামগঞ্জ ও সিলেট। আর ভারতের সাতটি জেলা হলো ইস্ট খাসি হিলস শিলং, সাউথ ওয়েস্ট খাসি হিলস, সাউথ গারো হিলস, ওয়েস্ট গারো হিলস, ইস্ট জয়ন্তিয়া হিলস, ওয়েস্ট জয়ন্তিয়া হিলস ও সাউথ ওয়েস্ট গারো হিলস। ১৪টি জেলার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, পুলিশ সুপার, বিজিবি, বিএসএফ, রাজস্ব কর্মকর্তা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কর্মকর্তারা এই সম্মেলনে অংশ নেবেন।