অভিজিৎ হত্যাকাণ্ড

এফবিআই ঢাকায়, তদন্ত শুরু

Looks like you've blocked notifications!
অভিজিৎ রায়। ফাইল ছবি

ব্লগার ও লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ড তদন্তে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) একটি প্রতিনিধিদল ঢাকায় এসে কাজ শুরু করেছে। 

আজ বৃহস্পতিবার চার সদস্যের এফবিআইয়ের প্রতিনিধিদলটি রাজধানীর মিন্টু রোডের গোয়েন্দা (ডিবি) কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে কথা বলে। 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম এনটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করে জানান, গতকাল বুধবার এফবিআইয়ের দলটি ঢাকায় আসে।  
 
তবে এফবিআই প্রতিনিধিদলের সদস্যদের নাম ও পদবি জানাতে অস্বীকার করেন পুলিশের এই কর্মকর্তা।
 
গত ২৬ ফেব্রুয়ারি রাতে একুশে বইমেলা থেকে বের হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক লেখক অভিজিৎ রায় ও তাঁর স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে চাপাতি দিয়ে কুপিয়ে জখম করে একদল দুর্বৃত্ত। হাসপাতালে নেওয়ার পথে মাত্রাতিরিক্ত রক্তক্ষরণে মারা যান অভিজিৎ। 

পরদিন ২৭ ফেব্রুয়ারি এই হত্যার তদন্তে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করে এফবিআই। এ জন্য তদন্ত সংস্থাটির পক্ষ থেকে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী ও অভিজিতের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়। 

আলোচিত এই হত্যাকাণ্ডের তিনদিন পর ১ মার্চ পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী সরকারের পক্ষ থেকে অভিজিৎ রায় হত্যাকাণ্ডের তদন্তে এফবিআইর আগ্রহকে স্বাগত জানান।

ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র মনিকা লি শি গত মঙ্গলবার জানান, এফবিআই খুব শিগগির একটি ছোট তদন্ত দল পাঠাচ্ছে। তিনি বলেন, মার্কিন দূতাবাসের এফবিআই প্রতিনিধি অভিজিতের পরিবার এবং এখানকার পুলিশের সঙ্গে যোগাযোগ করছেন।