ঈশ্বরদীতে নিউক্লিয়ার এনার্জিবিষয়ক রিপোর্টিং কর্মশালা

Looks like you've blocked notifications!
পাবনার ঈশ্বরদীতে বাংলাদেশ সুগার ক্রপ গবেষণা প্রতিষ্ঠানের হলরুমে সোমবার সকালে নিউক্লিয়ার এনার্জিবিষয়ক রিপোর্টিং কর্মশালা অনুষ্ঠিত হয়। ছবি : এনটিভি

পাবনার ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পকে ঘিরে নানা শঙ্কা দূর করতে সোমবার সকালে বাংলাদেশ সুগার ক্রপ গবেষণা প্রতিষ্ঠানের হলরুমে নিউক্লিয়ার এনার্জিবিষয়ক রিপোর্টিং কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় বিশেষজ্ঞরা জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ক্ষতিকর নয়, পরিবেশবান্ধব। কর্মশালায় বিভিন্ন জাতীয় দৈনিকের প্রতিবেদক, প্রতিনিধি ও স্থানীয় পত্রিকার সম্পাদকরা অংশ নেন।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে নিউক্লিয়ার এনার্জি রিপোর্টিং এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বিভিন্ন সুবিধার বিষয়ে আলোচনায় অংশ নেন রাশিয়া থেকে আসা নিউক্লিয়ার এনার্জি বিশেষজ্ঞ, নিউক্লিয়ার ডটআরইউ নামক অনলাইন পত্রিকার সম্পাদক মি. লিয়া প্ল্যাটোনব।

ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিল মাহমুদের সভাপতিত্বে অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন বাংলাদেশ সুগার ক্রপ গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মু. খলিলুর হমান, ট্রিউন গ্রুপের নির্বাহী পরিচালক ড. ফরহাদ কামাল, ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিমান কুমার দাশ, সাংবাদিক তৌহিদ আক্তার পান্না, আলাউদ্দিন আহমেদ, মোস্তাক আহমেদ কিরণ, এস এম ফজলুর রহমান, নূর উদ্দিন শফি কাজল, হাসান আহমেদ চিশতি ও ড.কুয়াশা মাহামুদ।

কর্মশালায় কীভাবে পারমাণবিক শক্তি বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত হয়, কুলিং টাওয়ার থেকে নির্গত ধোয়ার সঙ্গে তেজষ্ক্রিয় পদার্থ পরিবেশে ছড়িয়ে পড়ে কি না, কয়লাভিত্তিক এবং পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোর পরিবর্তে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সমস্যা এবং স্বাভাবিক কার্যক্রম চলাকালীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পাশের পরিবেশের জন্য কতটুকু ক্ষতিকরসহ ৩১টি বিষয়ের ওপর বিস্তারিত আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

প্রায় তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় অংশ গ্রহণকারীরা পারমাণবিক বিদ্যুৎ বিষয়ে সম্যক ধারণা নেন।