হার্ডলাইনে বড় দুই দল

Looks like you've blocked notifications!
রাঙামাটি পৌরসভায় মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান, অমর কুমার দে ও রবিউল আলম রবি (বাঁ থেকে)। ছবি : এনটিভি

আসন্ন রাঙামাটি পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থীর জয়ের ব্যাপারে কতোটা মরিয়া বড় দুই দল তারই প্রমাণ পাওয়া গেলো দুই দলের প্রার্থীদের বহিষ্কারের ঘটনায়। এর আগে রাঙামাটির নির্বাচনে এমন ঘটনা বেশ বিরলই বলা চলে।

শুধু বহিষ্কারই নয়, একই সঙ্গে দেশের প্রধান দুই দলের জেলা সাধারণ সম্পাদক জানিয়ে দিলেন, বহিষ্কৃতদের পক্ষে যদি দলের কোনো নেতা-কর্মী কাজ করেন এবং তাঁর প্রমাণ পাওয়া যায়, তবে তাঁদেরও একই পরিণতি ভোগ করতে হবে।

দলীয় সিদ্ধান্তের অমান্য করে মেয়র পদে নির্বাচন থেকে সরে না দাঁড়ানোয় রাঙামাটি পৌর নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী জেলা শ্রমিকদলের সিনিয়র সহসভাপতি রবিউল আলম রবিকে আজ বহিষ্কার করে বিএনপি। একই কারণে ক্ষমতাসীন আওয়ামী লীগ রাঙামাটি পৌরসভা নির্বাচনে তাদের দুই বিদ্রোহী মেয়র পদপ্রার্থী হাবিবুর রহমান ও অমর কুমার দে-কে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়।

রাঙামাটি জেলা বিএনপির সাধারণ সম্পাদক দীপন তালুকদার বলেন, ‘আমরা রাঙামাটি জেলা বিএনপি অতীতের যেকোনো সময়ের তুলনায় এখন সবচেয়ে বেশি ঐকবদ্ধ এবং জয়ের ব্যাপারে সংঘবদ্ধ। তাই কাউকেই দলের সঙ্গে বিশ্বাসঘাতকতা করার সুযোগ দেওয়া হবে না। দলীয় সিদ্ধান্ত এবং প্রার্থীর বিপক্ষে যেই কাজ করবে তাঁকে দল থেকে বহিষ্কার করা হবে। কাউকেই ন্যূনতম ছাড় দেওয়া হবে না।’

একই সুরে কথা বললেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মুছা মাতব্বরও। তিনি বলেন, ‘রাঙামাটি পৌরসভার মেয়র পদটি ফিরে পেতে আমরা আওয়ামী লীগের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ এবং প্রাণান্ত পরিশ্রম করছি। এখন কেউ যদি দলীয় শৃঙ্খলা না মেনে চলতে চায়, তাহলে তো আমাদের ব্যবস্থা নেওয়া ছাড়া উপায় নেই। একই সঙ্গে আমাদের কোনো নেতা-কর্মী যদি বহিষ্কৃতদের পক্ষে কাজ করে তবে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তাঁদেরও বহিষ্কার করা হবে।’