নরসিংদীর তিন পৌরসভায় মেয়র পদে লড়ছেন ১৫ জন

Looks like you've blocked notifications!

নরসিংদীতে পৌর নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের ব্যাপক গণসংযোগ চলছে। নরসিংদী, মাধবদী, মনোহরদী এই তিনটি পৌরসভায় নির্বাচন হবে। তিন পৌরসভায় মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১৫ জন, কাউন্সিলর পদে ১২২ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনটি পৌরসভার মেয়র পদে দুটি পৌরসভায় দলীয় প্রার্থীদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করছে সাধারণ মানুষ। অপর একটিতে ক্ষমতাসীন দলের প্রার্থীর সঙ্গে স্বতন্ত্র প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করছে ভোটাররা। 

নরসিংদী : নয়টি ওয়ার্ড নিয়ে গঠিত নরসিংদী পৌরসভার মোট ভোটারের সংখ্যা ৮৭ হাজার ২৩ জন। নারী ভোটারের সংখ্যা ৪৩ হাজার ৬৪৫ জন ও পুরুষ ভোটারের সংখ্য ৪৩ হাজার ৩৭৮ জন। এ পৌরসভায় মেয়র পদে সাতজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাঁরা হলেন আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান মেয়র কামরুজ্জামান কামরুল, আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী এস এম কাইয়ুম, বিএনপির প্রার্থী সাইফুল ইসলাম সোহেল, ইসলামী ঐক্যজোটের প্রার্থী আমিনুল ইসলাম, জাতীয় পার্টির সাদেকুর রহমান সাদেক, ন্যাশনাল পিপলস পার্টির ফারজানা আক্তার, স্বতন্ত্র প্রার্থী জহিরুল ইসলাম মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন ছাত্রদল নেতা সিদ্দিকুর রহমান। 

মাধবদী : প্রাচ্যের ম্যানচেস্টার বলা হয়ে থাকে নরসিংদীর শিল্প-বাণিজ্যিক এলাকা মাধবদীকে। ১২টি ওয়ার্ডের সমন্বয়ে গঠিত মাধবদী পৌরসভায় মোট ভোটারের সংখ্যা ২৭ হাজার ৭০৬ জন। নারী ভোটারের সংখ্যা ১২ হাজার ৮৩৫ জন এবং পুরুষ ১৪ হাজার ৮৭১ জন। নিজেদের প্রতীকে ভোট পাওয়ার জন্য দিনরাত গণসংযোগ করছেন প্রার্থীরা। এবার মাধবদী পৌরসভার মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের একজন, বিএনপির একজন ও স্বতন্ত্র দুজন। তবে আলোচনায় আছেন আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীরাই। আওয়ামী লীগের প্রার্থী হলেন মাধবদী শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মোশাররফ হোসেন প্রধান (মানিক)। বিএনপি থেকে মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র হাজি মো. ইলিয়াছ। 

মনোহরদী : এ পৌরসভার মোট ভোটারের সংখ্যা ১২ হাজার ৭০ জন। পুরুষ ভোটারের সংখ্যা পাঁচ হাজার ৭৯৮ জন ও নারী ভোটারের সংখ্যা ছয় হাজার ২৭২ জন। মনোহরদীতে এবার মেয়র পদে নির্বাচন করছেন সাতজন প্রার্থী। তাঁরা হলেন আওয়ামী লীগের আমিনুর রশিদ সুজন, বিএনপির মাহমুদুল হক, জাতীয় পার্টির নজরুল ইসলাম, ইসলামী শাসনতন্ত্রের আবদুল মান্নান ও আমজাদ হোসেন।

এঁদের মধ্যে গতকাল আওয়ামী লীগের কর্মী ও স্বতন্ত্র প্রার্থী শাহরিয়া কবির মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। ভোটারদের আলোচনায় আছেন মনোহরদী উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আমিনুর রশীদ সুজন ও পৌরসভার প্রথম মেয়র ও বিএনপির বিদ্রোহী প্রার্থী আবদুল খালেক। তবে বিএনপির প্রার্থী হয়েছেন মাহমুদুল হক।

এদিকে, পৌর নির্বাচনকে সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা নির্বাচন কমিশন। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীও সজাগ দৃষ্টি রাখছে নির্বাচনী এলাকায়। জেলা নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, ‘নির্বাচনের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে এখনো আমরা আলোচনায় বসিনি। প্রার্থী ও প্রতীক চূড়ান্ত হওয়ার পর নির্বাচনী পরিবেশ সুষ্ঠু রাখার জন্য বিভিন্ন বাহিনীর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে করণীয় ঠিক করা হবে।’ তবে এরই মধ্যে বিভিন্ন সংস্থা তাদের কাজ শুরু করেছে।