শীতে কাঁপছে মৌলভীবাজার, তাপমাত্রা সর্বনিম্ন

Looks like you've blocked notifications!
শ্রীমঙ্গলের গ্রামের একটি পথ ধরে হেঁটে যাচ্ছেন শীতে জবুথবু এই দুই বৃদ্ধ। ছবি : এনটিভি

এবারের শীতটা যম হয়ে দেখা দিয়েছে শ্রীমঙ্গলের বাসিন্দাদের জন্য। প্রতিটি দিনই শৈত্যপ্রবাহ দৈত্যসম হয়ে দেখা দেয় মৌলভীবাজারের এ উপজেলার সাধারণ মানুষের কাছে।

গত কয়েক দিনের হাড়কাঁপুনে শীতের রেশ অব্যাহত আছে আজ মঙ্গলবারও। ভোর ৬টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তিন ঘণ্টা পর সকাল ৯টার দিকে উপজেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

প্রকৃতির এই বিরূপ খেলা অব্যাহত থাকতে পারে আগামী কয়েক দিনেও। এ বিষয়ে কথা হয় শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক হারুন অর রশিদের সঙ্গে। তিনি এনটিভি অনলাইনকে জানান, এটি শ্রীমঙ্গলের সর্বনিম্ন তাপমাত্রা এবং একই সঙ্গে এ মৌসুমে দেশেরও সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। তিনি আরো জানান, আকাশে ঘন কুয়াশা না থাকায় শীতের তীব্রতা বেড়ে গেছে।  তাপমাত্রার এ অবস্থা আরো কয়েক দিন থাকতে পারে।

গত ১৭ ডিসেম্বর থেকে জেলায় শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় শীত ও শীতজনিত বিভিন্ন রোগে শিশু ও বৃদ্ধ আক্রান্তের সংখ্যা বাড়ছে। গরিব ও নিম্ন আয়ের মানুষ ফুটপাতে ছুটছেন কম মূল্যে গরম কাপড় কেনার জন্য।

এ ছাড়া খড়কুটা জ্বালিয়ে অনেকে শীত নিবারণের চেষ্টা করছেন। মৌলভীবাজার সদর হাসপাতাল সূত্রে জানা যায়, হাসপাতালে শীতজনিত শ্বাসকষ্ট, নিউমোনিয়া, জ্বর, সর্দি-কাশি রোগে আক্রান্ত রোগীর সংখ্যা সবচেয়ে বেশি।