কালাই পৌর নির্বাচন

মনোনয়নবঞ্চিত প্রার্থীরাই আ.লীগ-বিএনপির ‘পথের কাঁটা’

Looks like you've blocked notifications!
ছবি : এনটিভি

জয়পুরহাটের পাঁচটি পৌরসভার মধ্যে প্রথম ধাপে ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে জয়পুরহাট সদর, কালাই ও আক্কেলপুর পৌরসভার নির্বাচন। এর মধ্যে সবচেয়ে কম সংখ্যক ১২ হাজার ১৫৭ ভোটার নিয়ে গঠিত কালাই পৌরসভায় প্রার্থীদের প্রধান প্রতিদ্বন্দ্বী তাঁদের নিজ দলের বিদ্রোহী প্রার্থীরা। দলীয় মনোনয়ন না পাওয়া এই প্রার্থীরাই এখন প্রধান দুই দলের ‘পথের কাঁটা’ হয়ে দাঁড়িয়েছেন।

এ পৌরসভার আওয়ামী লীগের মনোনীত মেয়র পদপ্রার্থী হালিমুল আলম জন ও দলটির বিদ্রোহী প্রার্থী সাজ্জাদুর রহমান কাজল। বিএনপি মনোনীত প্রার্থী সাজ্জাদুর রহমান সোহেল ও বিদ্রোহী প্রার্থী আনিছুর রহমান তালুকদার।

কালাই পৌরসভায় আওয়ামী লীগ কিংবা বিএনপি  মনোনীত দলীয় প্রার্থীদের মধ্য থেকে কে জয়ী হবেন, নাকি দুই দলের বিদ্রোহী প্রার্থীরা জয়ের মালা গলায় পরবেন, তা নিয়ে সরগরম নির্বাচনী মাঠ।

কালাই পৌরসভায় মেয়র পদে পাঁচজন, সাধারণ কাউন্সিলর পদে ৩২ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। পাঁচ মেয়র পদপ্রার্থীর মধ্যে দলীয় মনোনয়ন না পাওয়া প্রার্থীরাই নিজেদের অনেক বেশি যোগ্য ও জনপ্রিয় দাবি করেন।  সে সঙ্গে কর্মী-সমর্থক ও ভোটারদের অনুরোধে বাধ্য হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বলেও দাবি করেন তাঁরা। আর জয়ের ব্যাপারে তাঁরাও দলীয় প্রতীকপ্রাপ্ত প্রার্থীদের চেয়ে কোনো অংশে কম আশাবাদী নন।

আর সে লক্ষ্যেই এলাকার ভোটারদের সঙ্গে ব্যাপক গণসংযোগ চালিয়ে যাচ্ছেন প্রতীক না পাওয়া এ প্রার্থীরা। সভা-সমাবেশসহ নানা কৌশলে প্রচারকাজে কাটাচ্ছেন ব্যস্ত সময়। সে সঙ্গে দিচ্ছেন উন্নয়নের নানা প্রতিশ্রুতি।

বড় দুই দলের মনোনয়নবঞ্চিত প্রার্থী সাজ্জাদুর রহমান কাজল ও আনিছুর রহমান তালুকদারের দাবি, সরকারের প্রভাবমুক্ত ও  নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হলে দলীয় প্রতীক ছাড়াই তাঁদের জয় সুনিশ্চিত।

আর ভোটারদের ভাষ্য, প্রার্থীরা যা-ই বলুন  না কেন, দল দেখে  কিংবা  প্রার্থীদের মুখের  কথায় নয়, প্রকৃত সৎ ও যোগ্য প্রার্থীকেই বেছে নেবেন তাঁরা।