লক্ষ্মীপুরে প্রধান বিচারপতি

পুলিশের ত্রুটিপূর্ণ প্রতিবেদনে অপরাধীরাও ছাড়া পান

Looks like you've blocked notifications!
ছবি : এনটিভি

পুলিশের ত্রুটিপূর্ণ প্রতিবেদনের কারণেই অনেক সময় অপরাধীরাও জামিন পেয়ে যান বলে মন্তব্য করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

আজ বুধবার সন্ধ্যায় লক্ষ্মীপুর জেলা জজ আদালত আয়োজিত প্রথম ত্রৈমাসিক জুডিশিয়াল সম্মেলনে প্রধান বিচারপতি এ কথা বলেন।

পাঁচ বছরের পুরোনো (২০১১ সালের আগের) সব মামলা দ্রুত নিষ্পত্তি করার আহ্বান জানান সুরেন্দ্র কুমার সিনহা।

প্রধান বিচারপতি বলেন, ৩০ লাখ মামলা জট রয়েছে। এত মামলার বোঝা নিয়ে বিচার বিভাগ চলতে পারে না।

জেলার সার্কিট হাউসে আয়োজিত অনুষ্ঠানে প্রধান বিচারপতি আরো বলেন, ‘আদালত অপরাধীদের ঢালাওভাবে জামিন দিচ্ছেন কথাটি সঠিক নয়। আদালত জামিন দেন পুলিশের প্রতিবেদনের ওপর ভিত্তি করে।’

লক্ষ্মীপুর আইনজীবী সমিতির সম্প্রসারিত নতুন ভবন নির্মাণকে কেন্দ্র করে আইনজীবীদের আদালত বর্জনের বিষয়টি অনভিপ্রেত বলে উল্লেখ করেন সুরেন্দ্র কুমার সিনহা। তিনি বলেন, ‘এটা আইনজীবী ও বিচারকদের জন্য কাম্য নয়। এতে বিচারপ্রার্থীরা ভোগান্তির শিকার হন। বাধাগ্রস্ত হয় বিচার বিভাগের কার্যক্রম।’ এ সময় তিনি সরকারি ভূমিতে নির্মাণাধীন ভবন অপসারণ করার আহ্বান জানান।

জেলা ও দায়রা জজ মো. আখতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার। অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ জিল্লুর  রহমান চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জি এইচ এম আব্দুর নূর ও সাধারণ সম্পাদক রফিক উল্লাহ।

এ ছাড়া উপস্থিত ছিলেন- সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম, আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্তী, প্রধান বিচারপতির একান্ত সচিব মোহাম্মদ আনিসুর রহমান।

এর আগে দুপুর ১২টায় জেলা ও দায়রা জজ এবং চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত পরিদর্শন করেন প্রধান বিচারপতি। এ সময় তিনি জেলা আইনজীবী সমিতির সম্প্রসারিত নতুন ভবন নির্মাণকে কেন্দ্র করে যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন।