ত্যাগীদের কাছ থেকে শিক্ষা নেওয়ার আহ্বান শেখ হাসিনার

Looks like you've blocked notifications!
প্রয়াত দুই নেতার স্মরণসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : এনটিভি

ত্যাগী নেতাদের কাছ থেকে শিক্ষা নিয়ে আওয়ামী লীগকে সংগঠিত করতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আওয়ামী লীগের প্রয়াত দুই নেতা স্মরণে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

সম্প্রতি কেন্দ্রীয় কমিটির সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক নুরুল ইসলাম ও ঢাকা মহানগর  কমিটির ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজ মারা যান।

শেখ হাসিনা বলেন, আইয়ুব খান থেকে শুরু করে যারাই ক্ষমতায় এসেছে সবাই আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতে চেয়েছে। কিন্তু দলের কিছু ত্যাগী নেতার কারণে তাদের সেই অপচেষ্টা সফল হয়নি।

আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘আওয়ামী লীগ আসলে অনেক নেতাদের জন্ম দিয়েছে। আর এই ত্যাগী নেতারা ছিলেন বলেই বারবার আওয়ামী লীগের আঘাত এসেছে আর আঘাত এসেছে বলে আওয়ামী লীগের এতটুকু ক্ষতি করতে পারে নাই। আর একটাই কারণ, সেই সময় আওয়ামী লীগের নেতারা আদর্শে বিশ্বাস করতেন, নীতিতে বিশ্বাস করতেন। ধন-সম্পদ বানাবার চেষ্টা করেননি।’

স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে স্বৈরাচারবিরোধী আন্দোলন, গণতন্ত্র রক্ষাসহ দল পুনর্গঠনে প্রয়াত দুই নেতার অবদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর দেশে ফিরলে এসব নেতাই তাঁকে ও তাঁর পরিবারকে অভিভাবকের মতো আগলে রেখেছিলেন।

সরকারপ্রধান বলেন, ‘কীভাবে একটা মানুষ তাঁর জীবনের সব ত্যাগ করতে পারে দেশের জন্য, জনগণের জন্য এবং সংগঠনের জন্য সেটা শিক্ষণীয়। এই শিক্ষা সবাই গ্রহণ করে এই সংগঠনকে আরো শক্তিশালী করে এগিয়ে নিয়ে যাবেন, তাহলেই আজিজ ভাইয়ের আত্মা শান্তি পাবে।’

প্রধানমন্ত্রী বলেন, ঢাকা মহানগর আওয়ামী লীগকে দুই ভাগ করে দক্ষিণের সভাপতি হিসেবে এম এ আজিজকে নির্ধারণ করা হয়েছিল। তিনি জীবিত থাকা অবস্থায় এ ঘোষণা না দিতে পারায় আফসোস করেন দলীয়প্রধান।