এতিম শিশুদের জন্য কারাতে প্রশিক্ষণ

Looks like you've blocked notifications!
খাগড়াছড়ি শিশুসদনের তিন মাসব্যাপী কারাতে প্রশিক্ষণ ক্যাম্প আজ শুক্রবার শেষ হয়েছে। এ সময় শিশুরা কারাতে ডিসপ্লে প্রদর্শন করে। ছবি : এনটিভি

খাগড়াছড়ি শিশুসদনের এতিম ছেলেমেয়েদের পরিস্থিতি মোকাবিলা, আত্মপ্রত্যয়ী ও  স্বনির্ভরশীল হিসেবে গড়ে তুলতে তিন মাসব্যাপী ফ্রি কারাতে প্রশিক্ষণ ক্যাম্প শেষ হয়েছে। 

আজ শুক্রবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ও বাংলাদেশ সিতোরিউ কারাতে দো ইউনিয়নের পৃষ্ঠপোষক মোহাম্মদ আবদুল্লাহ। তিনি শিশুদের কারাতে ডিসপ্লে পরিদর্শন করেন। তিনি এতিম শিশুদের যোগ্য নাগরিক ও আলোকিত মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে কাজে লাগানোর আহ্বান জানান।

বিভাগীয় কমিশনার বলেন, কারাতে একটি ডিসিপ্লিন গেম। কারাতে শিক্ষা অর্জন করলে নিয়মশৃঙ্খলা ও আত্মবিশ্বাসী হয়ে ওঠা যায়। খেলোয়াড়, প্রশিক্ষক এবং সংগঠকদের সুন্দর সমাজ গঠন, সুশৃঙ্খল জাতি গঠনে কারাতে খেলাকে এগিয়ে নিতে হবে। 

খাগড়াছড়ি সিতোরিউ কারাতে (খাসিকা) উন্নয়ন সংস্থা আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মুহাম্মদ ওয়াহিদুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন খাগড়াছড়ি সেনা জোনের কমান্ডার ও জাতীয় কারাতে প্রশিক্ষক লেফটেন্যান্ট কর্নেল আলী রেজা,খাগড়াছড়ি পৌরসভার মেয়র রফিকুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবদুল খালেক, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি মো. শানে আলম,সমাজসেবা বিভাগের উপপরিচালক অমল বিকাশ চাকমা ও বেসরকারি উন্নয়ন সংস্থা আলোর নির্বাহী পরিচালক অরুণ কান্তি চাকমা। শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ কারাতে ফেডারেশন ও জেলা ক্রীড়া সংস্থার নির্বাহী সদস্য কারাতে প্রশিক্ষক আজহার হীরা।

প্রশিক্ষণে ৫০ জন মেয়েসহ মোট ১০০ শিক্ষার্থী অংশ নেয়। গত ১৭ ডিসেম্বর প্রশিক্ষণটির উদ্বোধন করেন বাংলাদেশ কারাতে ফেডারেশনের সাধারণ সম্পাদক শেখ আলী আহসান বাদল। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তৎকালীন জেলা প্রশাসক মাসুদ করিম। 

কারাতে প্রশিক্ষণ পরিচালনাকারী প্রশিক্ষক আজহার হীরা জানান, ইভটিজিংয়ের বিরুদ্ধে সোচ্চার হতে আত্মবিশ্বাসী করে তোলা এবং সর্বোপরি জাতীয় ও আন্তর্জাতিকভাবে কারাতে খেলায় অংশগ্রহণের যোগ্য খেলোয়াড় গড়ে তুলতে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।