অসহযোগের হুমকি সন্তু লারমার

Looks like you've blocked notifications!
সন্তু লারমা। ফাইল ছবি

পার্বত্য শান্তিচুক্তি এপ্রিলের মধ্যে বাস্তবায়ন না হলে মে থেকে অসহযোগ আন্দোলনের হুমকি দিয়েছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির (জেএসএস) সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা।

আজ শুক্রবার দুপুরে জেলা সদরের ফারুকপাড়ায় জেএসএসের ছাত্র সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে সন্তু লারমা এ হুমকি দেন।

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান বলেন, ‘চলতি বছরের ৩০ এপ্রিলের মধ্যে শান্তিচুক্তি কার্যত দৃশ্যমান বাস্তবায়ন না হলে ১ মে থেকে অসহযোগ আন্দোলন শুরু হবে। গত বছরের নভেম্বর মাসে মুক্তিকামী জুম্ম জনগণকে সঙ্গে নিয়ে জেএসএস আন্দোলনে নামবে বলে ঘোষণা দিয়েছিলাম।’ পাহাড়ি ছাত্র সমাজকে এই আন্দোলনের দায়িত্ব নেওয়ার আহ্বান জানান তিনি।

চুক্তি বাস্তবায়নের ব্যাপারে সরকারের সমালোচনা করে জেএসএস সভাপতি বলেন, ‘সরকার বলছে, চুক্তির বেশির ভাগ শর্ত বাস্তবায়ন করেছে। কিছু অংশ বাকি আছে। আসলে চুক্তি বাস্তবায়নে সরকারের শুভঙ্করের ফাঁকি আছে। প্রকৃতপক্ষে চুক্তির গুরুত্বপূর্ণ ও মৌলিক বিষয়গুলো সরকার বাস্তবায়ন করেনি। বাস্তবায়নের কথা বলে সরকার সময়ক্ষেপণ করছে, যাতে করে কৌশলে আন্দোলন দমিয়ে রাখা যায়।’

সন্তু লারমা আরো বলেন, সরকার চুক্তি বাস্তবায়নে আন্তরিক হলে আন্দোলনের কথা আসে না। যেই সরকারের আমলে চুক্তি হয়েছে, সেই সরকারের আমলে কেন চুক্তি বাস্তবায়ন হবে না? চুক্তি বাস্তবায়নের নামে সরকার টালবাহানা শুরু করেছে।

তিন পার্বত্য জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদ আইন বাস্তবায়ন না করে বিতর্কিত আইন সরকার তৈরি করছে বলেও অভিযোগ করেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান।

সম্মেলনে আরো বক্তব্য দেন জেএসএসের কেন্দ্রীয় কমিটির নেতা কে এস মং মারমা, রয়েল ডেভিট বম, জেলা জেএসএসের সভাপতি সাধুরাত্র ত্রিপুরা মিল্টন, সাধারণ সম্পাদক ক্যবামং মারমা, সাংগঠনিক সম্পাদক উছোপ্রু মারমা, মহিলা জেএসএস সভানেত্রী ওয়াই চিং মারমাসহ সংগঠনের নেতাকর্মীরা বক্তব্য রাখেন।