আশুগঞ্জ থেকে আসছে আরো ৩৫০ মেগাওয়াট

Looks like you've blocked notifications!
আশুগঞ্জে নবনির্মিত দুটি ইউনিটে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। এতে আজ শনিবার জাতীয় গ্রিডে ১৪০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ বৃদ্ধি পেয়েছে। ছবি : এনটিভি

আশুগঞ্জে নবনির্মিত দুটি ইউনিটে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। এতে আজ শনিবার জাতীয় গ্রিডে ১৪০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ। তাদের দাবি, আগামী এক মাসের মধ্যে এ দুটি ইউনিট থেকে বাণিজ্যিকভাবে ৩৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে দেওয়া যাবে। এর ফলে লোডশেডিংয়ের মাত্রা কমিয়ে আনার পাশাপাশি শিল্পকারখানায়ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।

সকাল ১০টার দিকে ২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ‘কমবাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট’ পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু করে। এর আগে গত ২৩ ফেব্রুয়ারি ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ‘মডিউলার পাওয়ার প্ল্যান্টে’র পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। 

আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী নুরুল আলম এনটিভি অনলাইনকে জানান, প্রায় তিন হাজার ৬০০ কোটি টাকা ব্যয়ে ‘কমবাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট’ ও ‘মডিউলার পাওয়ার প্লান্ট’ স্থাপনের কাজ শুরু হয় যথাক্রমে গত বছরের ফেব্রুয়ারি ও মার্চ মাসে। ইউনিট দুটির কাজ দ্রুত শেষ করতে গত এক বছর বিরামহীন কাজ চালিয়ে যায় আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের নিয়োজিত কোরিয়ান ঠিকাদারি প্রতিষ্ঠান হুন্দাই ও ইউনাইটেড গ্রুপ লিমিটেড।
আগামী এক মাসের মধ্যে ইউনিট দুটি থেকে ৩৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে দেওয়া যাবে। ৪২৫ মেগাওয়াটের দুটি ইউনিট পরিপূর্ণ ক্ষমতায় উৎপাদনে আসতে তিন থেকে চার মাস সময় লাগবে। 

‘কমবাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টে’র প্রকল্প পরিচালক প্রকৌশলী অজিত কুমার সরকার এনটিভি অনলাইনকে বলেন, পরীক্ষা-নিরীক্ষা শেষে আজ বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। এ ইউনিট থেকে জাতীয় গ্রিডে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ যাচ্ছে।

‘মডিউলার পাওয়ার প্ল্যান্টে’র প্রকল্প পরিচালক সি এস বড়ুয়া জানান, ‘প্ল্যান্টটি স্থাপনে এ পর্যন্ত প্রায় এক হাজার ৫০০ কোটি টাকা ব্যয় হয়েছে। গত ২৩ ফেব্রুয়ারি পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন শুরু করে এ ইউনিটটি। এখন ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। আগামী মাসের প্রথমদিকে বাণিজ্যিকভাবে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে দেওয়া সম্ভব হবে বলে আশা করছি।’