কুলাউড়ার শাহ জিংগীর মাজারে বোমা হামলা

হরকাতুল জিহাদ সদস্যের ৭ বছর কারাদণ্ড

Looks like you've blocked notifications!

মৌলভীবাজারের কুলাউড়ার শাহ জিংগীর মাজারে বোমা হামলা মামলায় নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের এক সদস্যকে সাত বছরের সশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। সেই সঙ্গে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে মৌলভীবাজার বিশেষ ট্রাইব্যুনালের অতিরিক্ত দায়রা জজ মোহাম্মদ হালীম উল্লাহ চৌধুরী এ রায় দেন।

দণ্ডাদেশ পাওয়া মারুফ মোহাম্মদ ইসহাকের (৩২) বাড়ি ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায়। তিনি কুলাউড়ার কর্মধা গ্রামে একটি বাড়িতে লজিং থেকে স্থানীয় মাদ্রাসায় পড়তেন। এ ঘটনায় অপর দুই আসামি হাফিজ মোহাম্মদ কামরুল ইসলাম ও লুৎফুর রহমান হারুনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত।

রাষ্ট্রপক্ষের মামলাটি পরিচালনা করেন সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) অ্যাডভোকেট কৃপাসিন্ধু দাস। মামলার নথির বরাত দিয়ে তিনি জানান, ২০০৫ সালের ২ ফেব্রুয়ারি রাত সোয়া ৮টার দিকে পৃথীমপাশা ইউনিয়নের নবাব আলী নকি খানের বাড়ির পাশে শাহ জিংগীর মাজারে বোমা হামলা চালান হরকাতুল জিহাদ সদস্য মারুফ মোহাম্মদ ইসহাক। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও স্থানীয় লোকজন তাঁকে হাতেনাতে ধরে পিটুনি দিয়ে পুলিশে দেয়। ওই রাতেই পৃথীমপাশা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নবাব আলী নকি খান কুলাউড়া থানায় মামলা করেন।

কৃপাসিন্ধু দাস বলেন, ধরা পড়ার পর পুলিশের কাছে জবানবন্দিতে মারুফ নিজেকে হরকাতুল জিহাদের সদস্য বলে পরিচয় দেন। বোমা হামলায় সিলেটের মাদ্রাসার শিক্ষক হাফিজ মোহাম্মদ কামরুল ইসলাম ও স্থানীয় মাদ্রাসাছাত্র লুৎফুর রহমান হারুন তাঁকে সহযোগিতা করেন বলে দাবি করেন।

আসামির স্বীকারোক্তি ও সাক্ষ্যপ্রমাণে ঘটনাটি প্রমাণিত হওয়ায় বিস্ফোরক দ্রব্য আইন ১৯০৮ এর ৩ (ক) ধারা মোতাবেক আজ রায় দেওয়া হয়।