চার দিন ধরে বন্ধ হিলি দিয়ে পাথর আমদানি

Looks like you've blocked notifications!
অব্যবস্থাপনার অভিযোগে ভারত থেকে বাংলাদেশে পাথর রপ্তানি বন্ধ করে দিয়েছে দেশটির সোনাবাহিনী। ছবি : এনটিভি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে সব ধরনের পাথর রপ্তানি বন্ধ রেখেছেন ভারতীয় পাথর ব্যবসায়ীরা। ফলে টানা চতুর্থ দিনের মতো ভারত থেকে বাংলাদেশে পাথর আমদানি বন্ধ রয়েছে।

বন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে অব্যবস্থাপনার অভিযোগে ১৬ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে পাথর রপ্তানি বন্ধ করে দেন ভারতীয় ব্যবসায়ীরা। তবে অন্যান্য পণ্যের আমদানি-রপ্তানি স্বাভাবিক রয়েছে।

ভারতের হিলি অংশের কাস্টমস এক্সপোর্টার অ্যান্ড ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সেক্রেটারি অশোক কুমার মণ্ডল বাংলাদেশের পাথর ব্যবসায়ীদের কাছে পাঠানো এক পত্রে বলেন,  কয়েক মাস ধরে বাংলাদেশের পদ্মা সেতু নির্মাণকাজসহ বিভিন্ন উন্নয়নকাজের জন্য এই বন্দর দিয়ে স্টোন বোল্ডার ও স্টোন চিপস পাথর রপ্তানি করা হচ্ছিল। কিন্তু স্থলবন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্টের ভেতরে ট্রাক থেকে পাথর খালাস করার মতো পর্যাপ্ত জায়গা ও পাথর খালাসের সরঞ্জাম নেই। ফলে পাথরবোঝাই ট্রাকগুলো ওই এলাকায় প্রবেশের পর রাস্তার ওপর ঘণ্টার পর ঘণ্টা দাঁড় করিয়ে রাখা হয়।

অশোক কুমার আরো জানান, এতে করে সময়মতো ট্রাক থেকে পাথর খালাস ও পরিবহন করা সম্ভব হচ্ছিল না। এতে অতিরিক্ত ট্রাকভাড়া গুনতে হয় ভারতের ব্যবসায়ীদের। এ কারণে পানামা পোর্টের বাইরে পাথর খালাস ও পরিবহন করার জন্য পানামা পোর্ট কর্তৃপক্ষকে একাধিকবার বলা হলেও তারা কোনো পদক্ষেপ নেয়নি। এসব কারণে ১৬ ফেব্রুয়ারি থেকে স্থলবন্দর দিয়ে পাথর রপ্তানি বন্ধ করে দেন ভারতীয় ব্যবসায়ীরা।

বাংলা হিলি কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবদুর রহমান লিটন বলেন, ‘এ-সংক্রান্ত একটি পত্র ভারতের পাথর ব্যবসায়ীরা আমাদের  দিয়েছেন। আমরা সেটা জাতীয় রাজস্ব বোর্ড এবং রংপুর কাস্টমস কর্তৃপক্ষকে দিয়েছি। সেখান থেকে এখনো কোনো সিদ্ধান্ত আসেনি। এ কারণে চতুর্থ দিনের মতো পাথর আমদানি বন্ধ রয়েছে।’