পুরোহিত হত্যায় বার্নিকাটের নিন্দা

Looks like you've blocked notifications!
মার্শা স্টিফেন্স বার্নিকাট। পুরোনো ছবি

পঞ্চগড়ের দেবীগঞ্জে হিন্দু মঠের পুরোহিত হত্যার ঘটনায় নিন্দা জানিয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স বার্নিকাট।

আজ মঙ্গলবার সংবাদ মাধ্যমে পাঠানো বিবৃতিতে বার্নিকাট এ নিন্দা জানান। তিনি বলেন, এ ধরনের হামলা, বাংলাদেশে ঐতিহাসিকভাবে শেকড় আছে এমন জনগোষ্ঠীর সদস্যের ওপর হামলা, যা বাংলাদেশের বৈচিত্র্য ও সৌহার্দ্যের ঐতিহ্যের ওপর আঘাত করে।

বিবৃতিতে মার্শা বার্নিকাট বলেন, যুক্তরাষ্ট্র এ ঘটনাসহ সব চরমপন্থী আঘাতের অপরাধী চিহ্নিত করতে বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে সমর্থন করে। জঙ্গিবাদের মূল উৎপাটনে বাংলাদেশ সরকারের সাম্প্রতিক সময়ের তৎপরতা পরিলক্ষিত হচ্ছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

গত রোববার সকালে পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা সদরের করতোয়ার পাশে শ্রীশ্রী সন্ত গৌড়ীয় মঠের পুরোহিত যজ্ঞেশ্বর রায়কে গলা কেটে হত্যা করে দুষ্কৃতকারীরা। এ সময় গোপাল চন্দ্র রায় নামের এক পূজারি গুলিবিদ্ধ হন। নির্মল চন্দ্র ওরফে নিতাই চন্দ্র ও গোপালের মা চিরতা রানী আহত হন।

অধ্যক্ষ হত্যাকাণ্ডের ঘটনায় গত রোববার তাঁর বড় ভাই রবীন্দ্র চন্দ্র রায় বাদী হয়ে অজ্ঞাতপরিচয় তিনজনকে আসামি করে একটি হত্যা মামলা করেন। অন্যদিকে বিস্ফোরক নিয়ন্ত্রণ আইনে দেবীগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) মজিবর রহমান বাদী হয়ে অজ্ঞাতপরিচয় তিনজনকে আসামি করে আরেকটি মামলা করেন।