৭০ ইউপিতে প্রার্থী নেই বিএনপির

Looks like you've blocked notifications!

আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রথম ধাপে ৭৩৮টি ইউপিতে চেয়ারম্যান পদে ৭০টিতে বিএনপির কোনো প্রার্থী নেই। এ ছাড়া বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের ২৫ জন প্রার্থী জয়ী হতে যাচ্ছেন।

আজ মঙ্গলবার নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান এ তথ্য জানান জানান। প্রথম ধাপের ৭৩৮ ইউপিতে চেয়ারম্যান পদে তিন হাজার ৫৬৮ জন, সাধারণ সদস্য পদে ২৭ হাজার ৯৪৭ ও সংরক্ষিত মহিলা সদস্য পদে সাত হাজার ৯১৫ জন প্রার্থী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ইসির তথ্য অনুযায়ী, কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার কালারমারছ, খুলনা জেলার দিঘলিয়া উপজেলার যোগীপল ও কুষ্টিয়া জেলার মীরপুর উপজেলার আমবাড়িয়া এই তিন ইউপিতে আওয়ামী লীগের দুজন করে প্রার্থী রয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে ইসির সহকারী সচিব মো. আশফাকুর রহমান বলেন, এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা ব্যবস্থা নেবেন।

তবে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা, ২০১৬ এর বিধি ১২-এর (ঈ) তে বলা আছে,  কোনো রাজনৈতিক দল কোনো ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে একাধিক ব্যক্তিকে মনোনয়ন দিলে সংশ্লিষ্ট  ইউনিয়ন পরিষদে সেই দলের প্রার্থীর মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে।

গত ১১ ফেব্রুয়ারি ছয় ধাপে নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ২২ মার্চ ৭৫২ ইউপিতে নির্বাচন হওয়ার কথা থাকলেও পরবর্তী সময়ে ১৩টির ভোট স্থগিত করে ইসি।

এরপর আরো একটি পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার ধুলাসার ইউপিতেও প্রথম ধাপে নির্বাচন হচ্ছে না। তাই প্রথম ধাপে ৭৩৮ ইউপিতে ভোট হবে। এই ধাপে ২২ ফেব্রুয়ারির (সোমবার) প্রার্থীদের মনোনয়ন দাখিলের শেষ সময় ছিল। যাচাই-বাছাই ২৩ ও ২৪ ফেব্রুয়ারি ও প্রত্যাহারের শেষ দিন ২ মার্চ। এবারই প্রথম দলীয়ভাবে চেয়ারম্যান পদে নির্বাচন হবে।

এ ছাড়া ইসির ঘোষিত তফসিল অনুযায়ী দ্বিতীয় ধাপে ৩১ মার্চ ৬৮৪টি, তৃতীয় ধাপে ২৩ এপ্রিল ৭১১টি, ৪র্থ ধাপে ৭ মে ৭২৮টি, ৫ম ধাপে ২৮ মে ৭১৪টি এবং ষষ্ঠ ধাপে ৪ জুন ৬৬০টি ইউপিতে ভোট হওয়ার কথা রয়েছে।