ইউপি নির্বাচনে ৫ হাজার পর্যবেক্ষক থাকছেন

Looks like you've blocked notifications!

আসন্ন ইউনিয়ন পরিষদ ( ইউপি) নির্বাচনে প্রায় পাঁচ হাজার পর্যবেক্ষক থাকছেন। এজন্য পর্যবেক্ষণ সংগঠনগুলো এরইমধ্যেই নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে। বুধবার সন্ধ্যা পর্যন্ত প্রথম ধাপের নির্বাচন পর্যবেক্ষণের জন্য নয়টি সংগঠনের চার হাজার ৮৪১ জন আবেদন করেছে। ইসি সূত্রে এ তথ্য জানা জানা গেছে।

২২ মার্চ প্রথম দফায় ৭৩৮টি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবে। 

এ বিষয়ে নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ বলেন,  ‘এ নির্বাচনে দেশি-বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকরা পর্যবেক্ষণ করবেন।’ তিনি বলেন, ‘পৌর নির্বাচনে বিদেশি কোনো পর্যবেক্ষক না থাকলেও এবার ইউপিতে নির্বাচনে থাকবেন। শান্তিপূর্ণভাবে নির্বাচন করার লক্ষে এবং নির্বাচনী বিভিন্ন মেয়াদের কারণে ছয়টি ধাপে নির্বাচন করা হচ্ছে। প্রথম ধাপের নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা আগামী ২ মার্চে প্রতীক বরাদ্দের পর নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন।’ 

প্রথম ধাপে ইউপি নির্বাচনে ১২০ জন কেন্দ্রীয় ‌পর্যবেক্ষক থাকবেন। জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদ জানিপপের পাঁচজন, বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ-বামসপের ১৫ জন, ডেমক্রেসিওয়াচের ৮০ জন,  আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশনের ২০ জন থাকবেন।

আর স্থানীয় পর্যায়ে পর্যবেক্ষক থাকবেন চার হাজার ৮১৪ জন। জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদ জানিপপের পাঁচজন, আসক ফাউন্ডেশনের তিন হাজার ৭৬০ জন, ব্রতীর ৩০০ জন, সোসাইটি ফর রুরাল বেসিক নিড শ্রাবনের ৭০৮ জন, পলিসি রিসার্স স্টাডিজ ফাউন্ডেশনের (পিআরএসকে)১৪ জন, বাকেরগঞ্জ ফোরামের ১২ জন, সাহিত্য ও সাংস্কৃতি উন্নয়ন পরিষদের ১৫ জন।