মানবতাবিরোধী অপরাধ

কক্সবাজারের তিনজনের বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ

Looks like you've blocked notifications!

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কক্সবাজারে বিএনপির সাবেক সংসদ সদস্য মোহাম্মদ আবদুর রশিদ, সালামতউল্লাহ ও মৌলভী জাকারিয়া শিকদারের বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। আজ বুধবার বিচারপতি এম ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ আগামী ১৯ এপ্রিলের মধ্যে এই প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

এ বিষয়ে মামলার প্রসিকিউটর রাষ্ট্রপক্ষের আইনজীবী রানা দাশগুপ্ত এনটিভি অনলাইনকে বলেন, ‘তিন আসামির বিষয়ে আজ অগ্রগতি প্রতিবেদন দাখিল করার কথা ছিল। তবে আমরা সময় আবেদন করায় আদালত ১৯ এপ্রিল অগ্রগতির প্রতিবেদন দাখিলের নতুন দিন ধার্য করেছেন।’

এর আগে গত ১ মার্চ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মোহাম্মদ আবদুর রশিদ, সালামতউল্লাহ ও মৌলভী জাকারিয়া শিকদারের গ্রেপ্তার চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

আবেদনে বলা হয়, মুক্তিযুদ্ধ চলার সময়ে এ তিনজনই মুসলিম লীগ ও নেজামে ইসলাম দল করতেন এবং শান্তি বাহিনীর নেতা ছিলেন। সে সময় অনেক মুক্তিযোদ্ধাকে হত্যা ও নারী নির্যাতনের সঙ্গে এরা জড়িত ছিলেন। যেহেতু তাঁদের অপরাধের এই বিষয়গুলো বর্তমানে তদন্তাধীন, তাই তাঁদের গ্রেপ্তার না করলে তাঁরা পালিয়ে যেতে পারেন। ওই দিন শুনানি শেষে অভিযোগ আমলে নিয়ে আদালত তিনজনকে গ্রেপ্তারের আদেশ দেন। এর পরদিন কক্সবাজার থেকে মোহাম্মদ আবদুর রশিদ ও সালামতউল্লাহকে গ্রেপ্তার করে ট্রাইব্যুনালে হাজির করা হয়। তবে মৌলভী জাকারিয়া শিকদার পলাতক রয়েছেন।