লক্ষ্মীপুরে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

শেখ হাসিনা জনসেবা করে আর খালেদা জিয়া মানুষ পোড়ায়

Looks like you've blocked notifications!

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বিএনপির সমালোচনা করে বলেছেন, শেখ হাসিনার রাজনীতি জনসেবা আর সাধারণ মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন করার। অপরদিকে খালেদা জিয়ার রাজনীতি দখল ও মানুষ পোড়ানোর। রাজনৈতিক দল ও রাজনীতির উদ্দেশ্য হচ্ছে, নিম্নস্তরের মানুষকে ওপরের স্তরে নিয়ে যাওয়া। 

আজ বৃহস্পতিবার দুপুরে লক্ষ্মীপুরের রামগতি উপজেলা পরিষদ প্রাঙ্গণে ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। এ সময় তিনি আরো বলেন, বিএনপি নেতাকর্মীরা ‘জাল যার, জলা তার’ নীতিতে দেশের খাল-বিল-জলাশয় দখল করেছেন, আর শেখ হাসিনা আইনের মাধ্যমে জেলেদের অধিকার প্রতিষ্ঠা করেছেন।

ছায়েদুল হক আরো বলেন, বর্তমান সরকারের আমলে বিশ্বের দরবারে মাছ উৎপাদনে বাংলাদেশ চতুর্থ স্থান অর্জন করেছে। ইলিশ সম্পদ রক্ষায় জাটকা মাছ না ধরার আহ্বান জানিয়ে জেলেদের সুযোগ-সুবিধা বাড়িয়ে দেওয়ার সরকারি পরিকল্পনার কথা জানান তিনি।

‘জাটকা মাছ বাড়তে দিন, ফিরবে মোদের সোনালি দিন’- প্রতিপাদ্য নিয়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খান। এতে বক্তব্য দেন লক্ষ্মীপুর-৪ (রামগতি ও কমলনগর) আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল মামুন, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ, নৌপুলিশের ডিআইজি মনিরুজ্জামান, জেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম ফারুক পিংকু, রামগতি পৌরসভার মেয়র মেজবাহ উদ্দিন মেজু প্রমুখ।

পরে রামগতির আলেকজান্ডার আদালত ঘাট থেকে একটি বর্ণাঢ্য নৌ-শোভাযাত্রা শুরু হয়ে মেঘনা নদীর সাত কিলোমিটার এলাকা ঘুরে স্থানীয় গাবতলী ঘাটে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় নৌবাহিনী, কোস্টগার্ড ও নৌপুলিশের দুটি জাহাজসহ শতাধিক নৌকা ও স্পিডবোটে করে জেলে ও সংশ্লিষ্টরা অংশ নেয়।

জেলা মৎস্য কার্যালয় সূত্রে জানায়, জাটকা সংরক্ষণ ও ইলিশের উৎপাদনের লক্ষ্যে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল এলাকার ১০০ কিলোমিটার পর্যন্ত মেঘনা নদীতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ এলাকাকে ইলিশের অভয়াশ্রম হিসেবে ঘোষণা করা হয়।

এ সময় সব রকমের ইলিশ সংরক্ষণ, আহরণ, পরিবহন, বাজারজাতকরণ ও মজুদকরণ নিষিদ্ধ রয়েছে। জেলায় ৩৬ হাজার ৭১২ জন জেলে রয়েছে। তবে বেসরকারি হিসেবে জেলের সংখ্যা দ্বিগুণ।