বিদেশ থেকে চাল আমদানি নয় : ভূমিমন্ত্রী

Looks like you've blocked notifications!
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। পুরোনো ছবি

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, ‘বিদেশ থেকে চাল আমদানি অব্যাহতভাবে চলতে থাকবে আর দেশের চালকল মালিকদের ব্যবসা বন্ধ হবে তা হতে পারে না।’ তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর সমাধান খুঁজে দেখছেন।’

আজ শনিবার ভূমি মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ বিকেলে ঈশ্বরদী উপজেলার বড়ইচারা জয়নগরে ঈশ্বরদী উপজেলা চালকল মালিক গ্রুপের বার্ষিক সাধারণ সভায় ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এসব কথা বলেন।

ভূমিমন্ত্রী শামসুর রহমান বলেন, দেশে চালের আমদানি বেশি হলে চালের মূল্য দেড়শ টাকা কেজিতে গিয়ে দাঁড়াবে। মন্ত্রী বলেন, নিরাপত্তাহীনতায় কোনো ব্যবসাপ্রতিষ্ঠান এগোতে পারে না। সরকার ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিত করবে। তিনি আরো বলেন, সরকার ৩১ টাকা কেজি দরে কৃষকদের কাছ থেকে মিলারদের মাধ্যমে চাল সংগ্রহ করছে। বাজারে একই চাল ২২ টাকা থেকে ২৫ টাকা মূল্যে পাওয়া যাচ্ছে।

ভূমিমন্ত্রী বলেন, সরকার বিশাল ভুর্তকি দিচ্ছে কৃষক ও চালকল মিলারদের অর্থনৈতিক উন্নয়নের কথা ভেবেই। সরকার সব সময়ই চেষ্টায় থাকে ধানের ফলন এবং মূল্য যাতে না পড়ে যায়।’

ভূমিমন্ত্রী বলেন, ‘ব্যবসা-বাণিজ্যের যত প্রসার হবে একটি এলাকার উন্নতি তত বেশি হবে। ঈশ্বরদী চালকল মালিক গ্রুপে ১৫ হাজার শ্রমিকের কর্মসংস্থান হয়েছে।’ তিনি বলেন, ‘ঈশ্বরদী চালকল মালিক ৬৪টি ট্রাক-গাড়ির মালিক ছিলেন বর্তমানে তা দাঁড়িয়েছে এক হাজার ৪০০-তে।

ভূমিমন্ত্রী আরো বলেন, ‘ঈশ্বরদী আণবিক প্রকল্প থেকে কম পয়সায় বিদ্যুৎ উৎপাদন শুরু হলে দেশের অর্থনৈতিক অবস্থার আরো ব্যাপক প্রসার ঘটবে।’ মন্ত্রী বাংলাদেশে বিনিয়োগকারী জার্মান ও রাশিয়ান প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান এবং নির্বিঘ্নে তাঁদের ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

ঈশ্বরদী চালকল মালিক গ্রুপের সভাপতি ফজলুর রহমান মালিথার সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিল মালিক সমিতির সভাপতি আবদুর রশিদ, জার্মান উন্নয়ন সহযোগিতা সংস্থার (জিআইজেড) জ্যেষ্ঠ পরামর্শক এস এম জাহিদ হাসান, ঈশ্বরদী উপজেলার চেয়ারম্যান মখলেছুর রহমান মিন্টু, উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিল মাহমুদ, উপজেলা প্যানেল চেয়ারম্যান মাহজেবিন শিরীন পিয়া, ঈশ্বরদী পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ মিন্টু, রাইস মিল অ্যাসোসিয়েশনের নেতা এমদাদুল হক বক্তব্য রাখেন।