ঝালকাঠির মেয়র বরখাস্ত, প্রণভ ভারপ্রাপ্ত মেয়র

Looks like you've blocked notifications!
বরখাস্ত হওয়া মেয়র আফজাল হোসেন রানা। ফাইল ছবি

চাঁদাবাজির মামলায় কারাগারে থাকায় ঝালকাঠি পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন রানাকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। একই আদশে প্যানেল মেয়র-১ প্রণভ কুমার নাথকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেওয়া হয়েছে। 

আজ বৃহস্পতিবার বিকেলে ঝালকাঠির জেলা প্রশাসক এবং পৌরসভা কার্যালয়ে ফ্যাক্সযোগে এ-সংক্রান্ত আদেশ পৌঁছায় বলে জেলা প্রশাসক মো. শাখাওয়াত হোসেন জানিয়েছেন। 

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ পৌর ১ শাখার উপসচিব মো. খলিলুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ‘ঝালকাঠি পৌরসভার মেয়র আফজাল হোসেন বর্তমানে ঝালকাঠি সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সিআর ২৭/১৫ মামলায় (ধারা ১৪৮/৫০৬/৩২৩/৩৮৫/৩৮৬) জামিন নামঞ্জুর হয়ে গত ২ মার্চ থেকে জেলহাজতে রয়েছেন। তাই তাঁর দ্বারা মেয়রের ক্ষমতা প্রয়োগ পৌরসভার স্বার্থের পরিপন্থী এবং প্রশাসনিক দৃষ্টিকোণ থেকে সমীচীন নহে মর্মে যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রতীয়মান হয়েছে। এ ক্ষেত্রে স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯-এর ৩১(১) ধারার বিধান অনুযায়ী ঝালকাঠি পৌরসভার মেয়র আফজাল হোসেনকে সাময়িক বরখাস্ত করা হলো। একই আইনের ৩১(২) ধারার বিধানমতে, মেয়রের অনুপস্থিতিতে প্যানেল মেয়র-১ প্রণভ কুমারকে আর্থিক দায়িত্বসহ মেয়রের দায়িত্ব পালন করার জন্য নির্দেশ দেওয়া হয়।’ 

শহরের পালবাড়ী এলাকার ব্যবসায়ী কবির হোসেনের দায়ের করা চাঁদাবাজির একটি মামলায় গত ২ মার্চ পৌর মেয়র আফজাল হোসেন ঝালকাঠির জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে হাজির হলে বিচারক মো. শাহীদুল ইসলাম তাঁকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। গত ১০ মার্চ পৌর কাউন্সিলর হুমায়ুন কবিরের দায়ের করা বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় মেয়রকে শ্যোন অ্যারেস্ট (দৃশ্যত গ্রেপ্তার) দেখান একই আদালত। আগামী ২২ মার্চ জেলা দায়রা জজ আদালতে মেয়রের জামিনের শুনানি অনুষ্ঠিত হবে।