‘মানহানিকর’ স্ট্যাটাস দিয়ে ময়মনসিংহে ব্যবসায়ী গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
মানহানিকর স্ট্যাটাস দেওয়ার অভিযোগে গোয়েন্দা পুলিশের হাতে আটক প্রবীর বসাক (৪০)। ছবি : এনটিভি

ময়মনসিংহের জনপ্রতিনিধি, আইনজীবী, রাজনীতিক ও শিক্ষাবিদদের নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে বিভিন্ন মানহানিকর স্ট্যাটাস দেওয়ার অভিযোগে প্রবীর বসাক (৪০) নামের এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। গতকাল মঙ্গলবার দিবাগত রাত ১২টার দিকে শহরের দুর্গাবাড়ী সড়ক থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁর কাছ থেকে মোবাইল ফোন, কম্পিউটার ও ইন্টারনেট রাউটার উদ্ধার করা হয়েছে ।

সাইবার ক্রাইম অপরাধ মামলায় গ্রেপ্তার করা এই ব্যবসায়ী শহরের দুর্গাবাড়ী সড়কের রাজিব পেপার্স নামের একটি ব্যবসাপ্রতিষ্ঠানের মালিক। গ্রেপ্তারের পর আজ বুধবার দুপুরে গোয়েন্দা পুলিশের উপপরিদর্শক (এসআই) মফিজুল ইসলাম জানান, ফেসবুকে সম্মানিত ব্যক্তিদের নামে বিভিন্ন ভুয়া আইডি খুলে কুরুচিপূর্ণ ও মানহানিকর স্ট্যাটাস প্রদান করায় প্রবীর বসাককে গ্রেপ্তার করা হয়েছে।

এর আগে গত  ১৪ মার্চ মহানগর স্বেচ্ছোসবেক লীগ নেতা সোহলে গনি বাদী হয়ে তথ্যপ্রযুক্তি আইনে ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানায় কয়েকটি ফেসবুক অ্যাকাউন্টের কথা উল্লেখ করে একটি মামলা করেন। মামলার এজাহারে অবশ্য প্রবীর বসাকের নাম ছিল না।

কিন্তু তাঁকে গ্রেপ্তারের পর আজ বুধবার দুপুরে সাংবাদিকদের সরবরাহ করা প্রেসনোটে পুলিশ দাবি করেন, প্রবীর বিভিন্ন সময় একাধিক ভুয়া ফেসবুক আইডি খুলে, ময়মনসিংহের পৌর মেয়র ইকরামুল হক টিটু, অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, সরকারি কৌঁসলি জিপি মো. আনোয়ার হোসেন খান, বাকৃবির সাবেক উপাচার্য ড. আনোয়ারুল ইসলামকে হিন্দু সম্পত্তি দখরকারী, আত্মসাতকারী হিসেবে অভিহিত করে কুরুচিপূর্ণ এবং মানহানিকর স্ট্যাটাস দিয়েছেন।

গোয়েন্দা পুলিশের এসআই মফিজুল বলেন, মামলাটি তদন্তে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে প্রবীরকে শনাক্ত করেই তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁর ব্যবহৃত বিভিন্ন আইডির মধ্যে আছে, ‘Shoel Haq, Jhon Aylen, sohel Parvez, Cludy Sky, হারানো কণ্ঠস্বর, গর্জন, ময়মনসিংহের সত্য কথা, বঙ্গবন্ধু আ. লীগ, পৌরসভার সাতকাহন’ ইত্যাদি। এসব আইডিতে মেয়র ইকরামুর হক টিটু ও বাদী সোহেল গনিকে মাদক ব্যবসায়ী বলে প্রবীর স্ট্যাটাস দিয়েছেন বলে দাবি করে পুলিশ।