জমা মামলা ১০০ বছরেও শেষ হবে না : প্রধান বিচারপতি

Looks like you've blocked notifications!
সিলেটে আজ সোমবার সন্ধ্যায় জেলা আইনজীবী সমিতির সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন প্রাধান বিচারপতি এস কে সিনহা। ছবি : মারুফ আহমেদ, সিলেট

প্রধান বিচারপতি এস কে সিনহা বলেছেন, ‘দেশে সুপ্রিম কোর্টসহ সব আদালতে বর্তমানে প্রায় ৩০ লাখ সাত হাজার ৮৬০টি মামলা বিচারাধীন আছে। সেই তুলনায় বিচারক আছেন খুবই কম। আজ থেকে যদি কোনো মামলা দায়ের নাও করি। বর্তমানে যে হিসেবে চলছে এই মামলাগুলো আমরা আগামী ১০০ বছরেও শেষ করতে পারব না এই সংখ্যক বিচারক দিয়ে।’  

আজ সোমবার সন্ধ্যায় সিলেট জেলা আইনজীবী সমিতির সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধান বিচারপতি। তিনি বলেন, হাইকোর্ট বিভাগে বিচারক আছেন প্রায় ১০০ জন। তাদের কাছে মামলা দুই লাখের বেশি। আপিল বিভাগে আছেন সাতজন বিচারক। নিম্ন আদালতে বিচারক আছেন এক হাজার ৬০০ জন। তবে অসুস্থতা ও ছুটিসহ বিভিন্ন কারণে বিচারক পাওয়া যায় এক হাজার ৩০০ থেকে এক হাজার ৪০০ জন। এই অবস্থায় মামলাজট সহনীয় করতে বিচারক ও আইনজীবীদের সহায়তা চেয়েছেন তিনি।

প্রধান বিচারপতি আরো বলেন, এরই মধ্যে বেশকিছু বিভাগে বিচারক নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। বিচারব্যবস্থাকে ঢেলে সাজাতে নেওয়া হচ্ছে আনুষঙ্গিক অন্যান্য ব্যবস্থাও।

সভায় আরো বক্তব্য রাখেন সিলেট জেলা ও দায়রা জজ আদালতের রেজিস্ট্রার সৈয়দ আমিনুল ইসলাম, জেলার বিচারক খন্দকার আমানুজ্জামান, মহানগরের বিচারক আকবর হোসেন মৃধা, পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ প্রমুখ।