গান জালিয়াতি : কবির বকুল, পি এ কাজলের বিরুদ্ধে মামলা

Looks like you've blocked notifications!
গীতিকার কবীর বকুল (বাঁয়ে) ও চলচ্চিত্র পরিচালক পি এ কাজল। ছবি : সংগৃহীত

গান জালিয়াতির অভিযোগে গীতিকার কবীর বকুল ও চলচ্চিত্র পরিচালক পূর্ণেন্দু আচার্য্য কাজল ওরফে পি এ কাজলের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আজ বুধবার দুপুরে সুনামগঞ্জের বিচারিক হাকিম শহিদুল আমিনের আদালতে মামলা করেন জেলার গীতিকার বাউল জবান আলী ।

আদালত অভিযোগটি আমলে নিয়ে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদককে তদন্ত করে আগামী ২২ মে প্রতিবেদন দাখিলের আদেশ দেন।

মামলার আর্জিতে সুনামগঞ্জের হাছননগরের পল্লি বাউল জবান আলী অভিযোগ করেন, তাঁর লিখিত গান ‘প্রেমের মানুষ ঘুমাইলেও চাইয়া থাকে, ভালো মন্দেও ধার থাকে না, যা বলার বলুক লোকে’। এই গানটি সংগীত শিল্পী কুমার বিশ্বজিতের কণ্ঠে ‘রোদেলা দুপুর’ অডিও অ্যালবামে প্রথম প্রচারিত হয় এবং ব্যাপক জনপ্রিয়ও হয়। কিন্তু গীতিকার কবির বকুল এই গানটি মার্কেট থেকে সংগ্রহ করে নিজের লেখা দাবি করে পি এ কাজলের পরিচালিত ‘পিরিতের আগুন জ্বলে দ্বিগুণ’ ছায়াছবিতে ব্যবহার করে কোটি টাকা মুনাফা করেন। এমনকি গানের অনেক অন্তরার কথাও পরিবর্তন করেছেন।

এ মামলায় স্বাক্ষী হিসেবে সংগীত শিল্পী কুমার বিশ্বজিতের নামও দেওয়া হয়েছে।

গান চুরির অভিযোগে এর আগে গীতিকার জবান আলী গত বছরের ২৭ মে কবির বকুল ও পি এ কাজলকে একটি উকিল নোটিশ পাঠান। কিন্তু তাঁরা নোটিশ না রেখে ফেরত পাঠিয়েছেন।