অপহৃত দুই বাংলাদেশিকে ছেড়ে দিয়েছে আইএস

Looks like you've blocked notifications!
লিবিয়ায় আইএস জঙ্গিদের হাত থেকে মুক্তি পাওয়া জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় হেলাল উদ্দিন ও নোয়াখালীর আনোয়ার হোসেন। ছবি : ইউএনবি

লিবিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের  হাতে অপহৃত দুই বাংলাদেশি মুক্তি পেয়েছেন। আজ মঙ্গলবার রাতে তাঁদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মুক্তিপ্রাপ্ত বাংলাদেশিরা হলেন জামালপুরের মাদারগঞ্জ উপজেলার হেলাল উদ্দিন ও নোয়াখালীর আনোয়ার হোসেন। তাঁদের সেখানকার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হেলাল উদ্দিনের ছেলে রুবেল মঙ্গলবার রাত ১টায় এনটিভি অনলাইনকে বলেন, ‘রাত ১২টা ৪০ মিনিটে লিবিয়া থেকে বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা বাড়িতে ফোন করেছিলেন। তিনি জানিয়েছেন, আমার আব্বা এবং আনোয়ার হোসেন নামের আরেক বাংলাদেশিকে আইএসের জঙ্গিরা মুক্তি দিয়েছে। তাঁদের সেখানকার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।’

গত ৬ মার্চ হেলাল উদ্দিনসহ নয় বিদেশি নাগরিককে অপহরণ করে আইএস। পররাষ্ট্র মন্ত্রণালয় ৯ মার্চ গণমাধ্যমকে এই খবর জানায়। পরে স্থানীয় প্রশাসন খবরটি মাদারগঞ্জ উপজেলার আদারভিটা ইউনিয়নের নিভৃত পল্লী গজারিয়া গ্রামের হেলালের পরিবারের কাছে পৌঁছে দেয়।

ওই গ্রামের প্রয়াত আমাদ শেখের ছেলে হেলাল উদ্দিন পাঁচ বছর আগে লিবিয়ায় যান। সেখানে তিনি একটি তেল কোম্পানিতে কাজ করছিলেন। গ্রামের বাড়িতে হেলাল উদ্দিনের স্ত্রী আলেয়া বেগম তিন মেয়ে ও দুই ছেলেকে নিয়ে থাকেন।

অপহরণের ১৮ দিন পর মঙ্গলবার সকালে হেলাল উদ্দিন তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি পরিবারের সদস্যদের জানিয়েছিলেন, জঙ্গিরা তাঁদের দুই-একদিনের মধ্যে ছেড়ে দেওয়ার আশ্বাস দিয়েছে।