যাত্রীদের জিম্মি করে ধর্মঘট অনুচিত : নৌমন্ত্রী

Looks like you've blocked notifications!
আজ শুক্রবার দুপুরে মাদারীপুরে স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কার্যালয়ে ঠিকাদারদের সঙ্গে সভা শেষে সাংবাকিদের সঙ্গে কথা বলেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। ছবি : এনটিভি

নৌপরিবহন সেক্টর একটি সেবামূলক সেক্টর। শ্রমিক-মালিকরা এ দেশের মানুষের সেবা করে থাকেন। একজন সেবক হিসেবে সারা দেশের মানুষকে এভাবে জিম্মি রাখা অনুচিত বলে মন্তব্য করেছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।

আজ শুক্রবার দুপুরে মাদারীপুরে স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কার্যালয়ে ঠিকাদারদের সঙ্গে সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নৌমন্ত্রী এ কথা বলেন।

নৌমন্ত্রী আরো বলেন, সর্বনিম্ন মজুরি ১০ হাজার টাকা করাসহ ১৫ দফা দাবিতে নৌশ্রমিকরা যে ধর্মঘটের ডাক দিয়েছেন এখানে সরকার কোনো পক্ষ নয়। তাই  মালিক ও শ্রমিক উভয় পক্ষের সঙ্গে দ্রুত কথা বলে সমাধানের চেষ্টা চালানো হচ্ছে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাদারীপুরের জেলা প্রশাসক মো. কামাল উদ্দিন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ সরোয়ার হোসেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নির্মল কুমার বিশ্বাস প্রমুখ।

নিয়োগপত্র ও সার্ভিস বুক প্রদানসহ ১৫ দফা দাবিতে গত বুধবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে সারা দেশে সব ধরনের নৌযানে লাগাতার কর্মবিরতির ডাক দিয়েছে নৌশ্রমিকরা।

শ্রমিকদের দাবির মধ্যে আরো রয়েছে, নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত, সর্বনিম্ন মজুরি ১০ হাজার টাকা নির্ধারণ, কর্মস্থলে আহত শ্রমিকের চিকিৎসা ব্যয় ও চিকিৎসাকালে বেতন পরিশোধ।

তবে আজ সকাল থেকে ঢাকা-বরিশাল পথে লঞ্চ চলতে শুরু করেছে।

এদিকে নৌ-ধর্মঘট প্রশ্নে আগামীকাল শনিবার বিকেলে ঢাকায় শ্রম মন্ত্রণালয়ে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।