নৌযান ধর্মঘট প্রত্যাহার

মংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস শুরু

Looks like you've blocked notifications!
নৌযান শ্রমিক ফেডারেশনের ধর্মঘট প্রত্যাহার হওয়ার পর মংলা বন্দরে পণ্য বোঝাই ও খালাসের কাজে স্বাভাবিক গতি এসেছে। ছবি : এনটিভি

নৌযান ধর্মঘট প্রত্যাহারের পর আজ বুধবার সকাল থেকে মংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস ও পরিবহন শুরু হয়েছে। বন্দরে জেটি ও পশুর চ্যানেলের হাড়বাড়িয়ায় অবস্থানরত সব দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজ থেকে পণ্য বোঝাই-খালাসের কাজ চলছে দ্রুতগতিতে।

খোঁজ নিয়ে জানা যায়, বন্দর থেকে পণ্য নিয়ে দেশের বিভিন্ন স্থানের উদ্দেশে ছেড়ে যাচ্ছে নৌযানগুলো। আবার দেশের বিভিন্ন এলাকা থেকে রপ্তানিযোগ্য পণ্য আসতে শুরু করেছে এ বন্দরে। এতে কাটতে শুরু করেছে নৌপথে কয়েক দিন ধরে চলা অচলাবস্থার।

ধর্মঘট প্রত্যাহার হওয়ায় স্বস্তি ফিরেছে বন্দরের শ্রমিক-কর্মচারীদের মধ্যে। ধর্মঘটের ফলে টানা কয়েক দিন অলস বসে থাকার পর আজ সকালে বন্দরের শ্রমিক-কর্মচারীরা জাহাজে গিয়ে কাজ শুরু করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কাশেম মাস্টার বলেন, ‘এখন আমাদের ন্যূনতম বেতন ১০ হাজার টাকা, নয় হাজার ৫০০ টাকা ও নয় হাজার টাকা করার সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্ত মেনে নিয়েই আমরা মঙ্গলবার রাতে ধর্মঘট প্রত্যাহার করেছি। আমাদের বাকি যে দাবি রয়েছে, সে জন্য মঙ্গলবার রাতে শ্রম মন্ত্রণালয়ের সচিব, মালিকপক্ষ ও নৌযান শ্রমিক নেতাদের সমন্বয়ে একটি কমিটি গঠিত হয়েছে। উক্ত কমিটি আগামী সাত দিনের মধ্যে বাকি সব দাবি বাস্তবায়ন করবেন বলে আমাদের আশ্বাস দিয়েছেন।’

বেতন-ভাতা বৃদ্ধি, নৌপথে চুরি-ডাকাতি বন্ধসহ ১৫ দফা দাবিতে গত বুধবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে মংলা বন্দরসহ সারা দেশে অনির্দিষ্টকালের নৌ ধর্মঘট শুরু করে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন।