কনটেইনারে আওয়াজ, খুলে মিলল শ্রমিক

Looks like you've blocked notifications!
মংলা বন্দর হাসপাতালে অচেতন আবু তাহেরের চিকিৎসা চলছে। ছবি : এনটিভি

মংলা বন্দরে আসা বদ্ধ একটি কনটেইনার থেকে আবু তাহের নামের এক শ্রমিককে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে উদ্ধারের পর তাঁকে বন্দর হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

তাহের চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বুবুমছড়া এলাকার সাবেরের ছেলে। তিনি ট্রাকচালকের সহকারী হিসেবে কাজ করেন বলে জানিয়েছেন বন্দরে নিরাপত্তায় নিয়োজিত কর্মীরা।

নিরাপত্তা কর্মকর্তা জহিরুল ইসলাম জানান, ২৫ মার্চ চট্টগ্রাম বন্দর থেকে ছেড়ে আসা কনটেইনারবোঝাই জাহাজ এমভি ইএলএস গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় মংলা বন্দর জেটিতে ভেড়ে। ওই জাহাজে থাকা ৩০০ কনটেইনারের মধ্যে বেশ কিছু কনটেইনার খালাস করা হয়। একটি কনটেইনার থেকে শব্দ শুনতে পান জেটিতে কর্মরত শ্রমিকরা। তখন তাঁরা ওই কনটেইনার খুলে এক ব্যক্তিকে দেখতে পেয়ে দ্রুত বন্দর হাসপাতালে নিয়ে যান। 

বন্দর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক প্রকাশ চন্দ্র মণ্ডল বলেন, তাহের প্রথম দিকে একটু কথা বলার চেষ্টা করলেও এখন অচেতন অবস্থায় রয়েছেন। তাঁর শরীর খুবই দুর্বল, কিন্তু শঙ্কামুক্ত। 

মংলা থানার উপপরিদর্শক (এসআই) বিশ্বজিৎ কুমার তাঁকে হাসপাতালে দেখতে যান। এসআই বলেন, তাহের চট্টগ্রাম বন্দরে খালি কনটেইনারে আটকে পড়েন। পরে মংলা বন্দরে এলে কনটেইনারের মধ্যে শব্দ পেয়ে তাঁকে এখানকার শ্রমিক ও নিরাপত্তাকর্মীরা উদ্ধার করেন।

চট্টগ্রাম বন্দরে কাজ করা অবস্থায় তাহের কনটেইনারের মধ্যে ঘুমিয়ে পড়েন কিংবা অসতর্কতাবশত আটকে পড়ে থাকতে পারেন বলে ধারণা করছেন বন্দরের শ্রমিকরা। এর পর তিনি কনটেইনারে আটকা ছিলেন। এ ধরনের ঘটনা মংলা বন্দরে এই প্রথম বলে জানান তাঁরা।