সাতক্ষীরায় কাঁচা আমে রাসায়নিক, তিনজনকে জরিমানা

Looks like you've blocked notifications!
সাতক্ষীরা পাঁচ হাজার কেজি কার্বাইড মেশানো আম বুলডোজার দিয়ে নষ্ট করা হয়। ছবি : এনটিভি

রাসায়নিক পদার্থ ব্যবহার করে কৃত্রিমভাবে আম পাকানোর সময় সাতক্ষীরায় পাঁচ হাজার কেজি কাঁচা আম ধ্বংস করা হয়েছে। এ সময় বিপুল পরিমাণ রাসায়নিক পদার্থ কার্বাইড জব্দ করা হয়েছে।

এ ঘটনায় ভ্রাম্যমাণ আদালত এক নারীসহ তিনজনকে জরিমানা করেছেন।

সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহ আবদুল সাদী জানান, গোপন সূত্রে খবর আসে ভোমরা ইউনিয়নের বৈচনা গ্রামের একটি বাড়ির মধ্যে রেখে বিপুল পরিমাণ কাঁচা আমে ক্যালসিয়াম কার্বাইড ব্যবহার করা হচ্ছে।

ইউএনও শাহ আবদুল সাদী জানান, কৃষি বিভাগের কর্মকর্তা আমজাদ হোসেন, ভোমরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইসরাইল গাজী ও কয়েকজন পুলিশ সদস্যকে সঙ্গে নিয়ে তিনি মঙ্গলবার বিকেলে ঘটনাস্থলে পৌঁছান। এ সময় তিনি কার্বাইড মেশানোর কাজ দেখতে পেয়ে তাঁদের জিজ্ঞাসাবাদ করেন। খবর পেয়ে আমের মালিক আকবর আলীসহ কয়েকজন পালিয়ে যান।

শাহ আবদুল সাদী বলেন, ‘ঘটনাস্থলে উপস্থিত লোকজন ভারত থেকে চোরাপথে আনা কার্বাইড আমে মেশানোর বিষয়টি স্বীকার করেন। পাঁচ হাজার কেজি আমে এই রাসায়নিক প্রয়োগ করে কৃত্রিম রং বানিয়ে রাতেই তা রাজধানী ঢাকায় নিয়ে যাওয়া হতো। অপরিপক্ব কাঁচা আমে কার্বাইড প্রয়োগ করায় উচ্চ তাপে আমের বাইরের রং পরিবর্তন হয়ে যায় অথচ ভেতরে কাঁচা থেকে যায়।’

এ ঘটনায় জড়িত থাকায় আকবর আলির স্ত্রী মোহসেনা খাতুন, মিজানুর রহমান, মফিজুলসহ তিনজনকে জরিমানা করা হয়েছে।

জব্দ করা আম সাতক্ষীরা সদর উপজেলা পরিষদে এনে বুলডোজার দিয়ে নষ্ট করা হয়েছে বলে জানিয়েছেন শাহ আবদুল সাদী।