ইবিতে হামলা : মামলা, তদন্ত কমিটি গঠন

Looks like you've blocked notifications!
ইবিতে আজ বুধবার উপাচার্যের সমর্থকদের ওপর উপ-উপাচার্যের সমর্থকরা হামলা চালায়। ছবি : এনটিভি

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) উপাচার্যের (ভিসি) সমর্থক কর্মকর্তাদের ওপর হামলার ঘটনায় দুটি মামলা হয়েছে। ঘটনা তদন্তে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া সংঘর্ষের বিষয়কে কেন্দ্র করে ক্যম্পাসে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবুর রহমান বাদী হয়ে অজ্ঞাতনামা ২০ থেকে ২৫ জনের বিরুদ্ধে ইবি থানায় মামলা  করেছেন। এস্টেট শাখার পরিচালক হারুন অর রশিদ বাদী হয়ে বিশ্ববিদ্যালয়ের আট কর্মকর্তার বিরুদ্ধে অন্য একটি মামলা করেছেন। মামলায় এজহারভুক্ত আসামিরা হলেন উপ-উপাচার্যের ব্যক্তিগত সহকারী আব্দুল হান্নান, এস্টেট অফিসের কর্মকর্তা মিনারুল ইসলাম, পরিকল্পনা উন্নয়ন বিভাগের সহকারী রেজিস্ট্রার জিল্লুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের রাশেদুজ্জামান, মাদ্রাসা সেলের আব্দুস সালাম সেলিম, হিসাব শাখার কর্মকর্তা জাহিদুল ইসলাম ও জাহাঙ্গীর হোসেন।

হামলার ঘটনা তদন্তে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. রুহুল কুদ্দুস মো. সালেহকে আহ্বায়ক করে চার সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অলী উল্যাহ, আল কোরআন অ্যান্ড ইসলামিক স্টাডিস বিভাগের অধ্যাপক ড. এয়াকুব আলী এবং সদস্য সচিব করা হয়েছে ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সাহকারী রেজিস্ট্রার মো. হারুন অর রশিদ। কমিটিকে সাতদিনের মধ্যে তদন্তের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এদিকে এ ঘটনাকে ক্যাম্পাস অস্থিতিশীল করার চক্রান্ত আখ্যা দিয়ে বিবৃতি দিয়েছেন ইবি শিক্ষক সমিতি। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ অলী উল্যাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, মহল বিশেষের বিভিন্নমুখী চক্রান্ত শিক্ষক সমিতি অত্যন্ত উদ্বেগের সঙ্গে দীর্ঘদিন থেকে পর্যবেক্ষণ করে আসছে। এ ধরনের চক্রান্তের সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জোর দাবি জানায়।

আজ বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহীনুর রহমানের অপসারণ দাবিতে মানববন্ধনের প্রস্তুতির সময় উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকারের সমর্থক কর্মকর্তাদের ওপর হামলা চালানো হয়। এতে সহকারী রেজিস্ট্রার মীর মোরশেদ খানসহ সাতজন আহত হয়েছেন। শাপলা ফোরাম ও বঙ্গবন্ধু পরিষদ এই মানববন্ধনের আয়োজন করে। সহকারী রেজিস্ট্রার মীর মোরশেদ ছাড়া আহতরা হলেন ভিসির পিএস মনিরুল ইসলাম, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হারুন অর রশিদ এবং ভিসি অফিসের কর্মকর্তা আইয়ুব, নাসিম, হান্নান ও আলমগীর। আহতদের বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের একাংশের সাংগঠনিক সম্পাদক মীর মোরশেদের অবস্থা গুরুতর। তাঁকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেওয়া হয়েছে। এ নিয়ে উভয় পক্ষের সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।