রানা প্লাজা ধস

ইমারত নির্মাণ আইনের মামলায় অভিযোগ গঠন ২৬ মে

Looks like you've blocked notifications!

সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় করা ইমারত নির্মাণ আইনের মামলায় ভবনের মালিক সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি হবে আগামী ২৬ মে।

আজ মঙ্গলবার ঢাকার অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম মোস্তাফিজুর রহমানের আদালতে অভিযোগ গঠনের শুনানির জন্য দিন নির্ধারিত ছিল। কিন্তু আসামিদের পক্ষে তাঁদের আইনজীবী অভিযোগ গঠনের শুনানি পেছানোর জন্য সময়ের আবেদন করেন।

আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক সময়ের আবেদন মঞ্জুর করে ওই দিন ধার্য করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আনোয়ারুল কবির বাবুল এনটিভি অনলাইনকে এ তথ্য জানিয়েছেন।

ঢাকার মুখ্য বিচারিক হাকিম আদালতে গত বছরের ২৬ এপ্রিল পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সহকারী পুলিশ সুপার বিজয়কৃষ্ণ কর ভবনের মালিক সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

মামলায় আসামি করা হয়েছে, ভবনের মালিক সোহেল রানা, রানার মা মর্জিনা বেগম, রানার বাবা আবদুল খালেক, সাভার পৌরসভার তৎকালীন মেয়র রেফাত উল্লাহ, কাউন্সিলর মোহাম্মদ আলী খান, সাভার পৌরসভার সাবেক সহকারী প্রকৌশলী মাহবুবুর রহমান, রাকিবুল হাসান, সারোয়ার, বজলুস সামাদ, আমিনুল, আনিসুর রহমান, উত্তম কুমার, মাহবুবুল আলম, রেজাউল ইসলাম, আজিজুল, ঠিকাদার নান্টু, মাহামুদুর রহমান ও রফিকুল ইসলাম।

২০১৩ সালের ২৪ এপ্রিল সকালে ধসে পড়ে রানা প্লাজা। ওই ধসে পড়ার পর ভবনের নিচে চাপা পড়েন সাড়ে পাঁচ হাজার পোশাক শ্রমিক। প্রায় এক হাজার ১৩৬ জনের মৃতদেহ উদ্ধার করা হয়।

এ ঘটনায় রাজউকের দায়িতপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল উদ্দিন ঘটনার দিন সাভার থানায় ইমারত নির্মাণ আইনে একটি মামলা করেন।