নারায়ণগঞ্জে সৈয়দ আবুল মকসুদ

‘সালাহ উদ্দিনকে খুঁজে বের করতে না পারা খারাপ দৃষ্টান্ত’

Looks like you've blocked notifications!
সৈয়দ আবুল মকসুদ। ফাইল ছবি

বিশিষ্ট লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেছেন, বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদকে খুঁজে বের করতে না পারা খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেই প্রমাণ করতে হবে, তারা তাঁকে তুলে নেয়নি।

আজ সোমবার দুপুর ১২টার দিকে নারায়ণগঞ্জ প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আবুল মকসুদ এ কথা বলেন।

এর আগে নাগরিক সমাজের প্রতিনিধি হিসেবে সাত সদস্যের একটি দল জেলার বন্দর উপজেলায় সনাতন ধর্মাবলম্বীদের তীর্থস্থান লাঙ্গলবন্দ পরিদর্শন করে। ২৭ মার্চ পুণ্যস্নানে পদদলিত হয়ে সাত নারীসহ ১০ জন নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে তাঁরা ঘটনাস্থল ঘুরে দেখেন।

ওই প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি নূর মোহাম্মদ তালুকদার, নারীনেত্রী জয়ন্তী রায়, সম্মিলিত সামাজিক আন্দোলনের যুগ্ম সম্পাদক সায়লা আহমেদ লোপা, গণসংগীতশিল্পী হাসান আহমেদ ও উন্নয়নকর্মী সুবোধ এম বাস্কে।

ঘটনাস্থল পরিদর্শন শেষে প্রেসক্লাবে আবুল মকসুদ বলেন, প্রশাসনের অবহেলার কারণেই পদদলিত হয়ে ১০ জনের নির্মম মৃত্যু হয়েছে। বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করলে দুর্ঘটনা এড়ানো যেত। এ সময় তিনি লাঙ্গলবন্দের দেবোত্তর সম্পত্তি উদ্ধারে জেলা প্রশাসন গঠিত সাত সদস্যের তদন্ত কমিটির প্রতি আহ্বান জানান।

ঐক্য-ন্যাপের সভাপতি পংকজ ভট্টাচার্য বলেন, প্রশাসনের নির্লিপ্ততা এ দুর্ঘটনার কারণ। এমন দুর্ঘটনা যেন আবার দেখতে না হয়, সে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি। তিনি আরো বলেন, হরতাল- অবরোধ দিয়ে বিএনপি মানুষ পুড়িয়ে মেরেছে। মনে হয়, এখন তাদের শুভবুদ্ধির উদয় হয়েছে। এ কারণেই তারা ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিচ্ছে।