বাংলাদেশের চিকিৎসক ও ওষুধ চায় সুদান

Looks like you've blocked notifications!
ঢাকায় নিযুক্ত সুদানের রাষ্ট্রদূত ড. হাসান ই এল তালিব আজ সোমবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকের সাথে বৈঠক করেন। ছবি : পিআইডি

ঢাকায় নিযুক্ত সুদানের রাষ্ট্রদূত ড. হাসান ই এল তালিব বলেছেন, সুদান বাংলাদেশ থেকে চিকিৎসক ও ওষুধ নিতে আগ্রহী। 

আজ সোমবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎ করতে এসে এ আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত। 

আজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সুদানের রাষ্ট্রদূত স্বাস্থ্য খাতে বাংলাদেশের অর্জন এবং ওষুধের মানের প্রশংসা করেছেন। তিনি বলেছেন, বাংলাদেশ থেকে সুদানে চিকিৎসক গেলে দুই দেশই লাভবান হবে। বাংলাদেশ পরে চিকিৎসা ব্যবস্থার উন্নতিতে সুদানের অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারবে। 
রাষ্ট্রদূত আরো বলেন, ‘বাংলাদেশের ওষুধের মান ভালো; সুদান এ দেশ থেকে ওষুধ নিতে আগ্রহী।’ তিনি বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে সুদানের শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেওয়ার অনুরোধ জানান। 

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ‘দুই দেশের মধ্যে সুসম্পর্কের উন্নতির লক্ষ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করা প্রয়োজন। বাংলাদেশে এখন বিশ্বমানের ওষুধ তৈরি হচ্ছে। আমরা এখন যুক্তরাষ্ট্র, ইউরোপসহ বিশ্বের শতাধিক দেশে ওষুধ রপ্তানি করছি।’ 

সুদানে চিকিৎসক ও ওষুধ পাঠানোর প্রক্রিয়ায় উদ্যোগ নিতে দ্বিপক্ষীয় বৈঠকের আহ্বানের জন্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশ দেন মন্ত্রী।

এ সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসচিব সৈয়দ মঞ্জুরুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।