প্রথমবারের মতো নৌবাহিনীতে নারী নাবিক

Looks like you've blocked notifications!
প্রথমবারের মতো নৌবাহিনীতে যোগ দেওয়া নারী নাবিকদের মধ্যে পেশাগত বিষয়ে তৃতীয় স্থান অধিকারী রিপা আকতারের হাতে পদক তুলে দিচ্ছেন বাহিনীপ্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ। ছবি : এনটিভি

বাংলাদেশ নৌবাহিনীতে প্রথমবারের মতো যোগ দিলেন ৪৪ জন নারী নাবিক। এর মধ্যদিয়ে পুরুষের পাশাপাশি নৌবাহিনীতে নারী নাবিকদের পথচলা শুরু হলো।

আজ সোমবার সকালে খুলনার নৌবাহিনীর ঘাঁটি তিতুমীরে ২০১৬-এ ব্যাচের শিক্ষা সমাপনী কুচকাওয়াজের মাধ্যমে এই ৪৪ জন নারী নাবিকসহ মোট ৭৭১ জন নবীন নাবিক আনুষ্ঠানিকভাবে নৌবাহিনীতে যোগদান করলেন।

অনুষ্ঠানে নৌবাহিনীর প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন ও আকর্ষণীয় মার্চপাস্টের সালাম গ্রহণ করেন। পরে তিনি কৃতী নবীন নাবিকদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

নৌবাহিনীর ২০১৬-এ ব্যাচের নবীন নাবিকদের মধ্যে মো. আরিফুল ইসলাম পেশাগত ও সকল বিষয়ে সেরা চৌকস নাবিক হিসেবে ‘নৌপ্রধান পদক’ লাভ করেন। এ ছাড়া মো. শাহরিয়ার আহমেদ দ্বিতীয় স্থান অধিকার করে ‘কমখুল পদক’ এবং নারী নাবিক রিপা আকতার তৃতীয় স্থান অধিকার করে ‘তিতুমীর পদক’ লাভ করেন।

নৌবাহিনীর প্রধান নবীন নাবিকদের উদ্দেশে তাঁর ভাষণে নবীন নাবিক স্কুল থেকে প্রশিক্ষণলব্ধ জ্ঞান যথাযথভাবে কাজে লাগিয়ে নিজেদের যোগ্য নাবিক হিসেবে গড়ে তোলা এবং সেই শিক্ষাকে ভবিষ্যৎ কর্মজীবনে ব্যবহার করে জাতীয় নিরাপত্তা ও অগ্রগতির পথে সঠিকভাবে দায়িত্ব পালন করার নির্দেশনা দেন।

এ সময় স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ বীর নৌ-সেনা ও মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ ত্যাগ স্বীকারের কথাও শ্রদ্ধাভরে স্মরণ করেন নৌবাহিনীর প্রধান।

নবীন নাবিকদের পেশা হিসেবে দেশসেবা ও দেশ গড়ার পবিত্র দায়িত্ব বেছে নেওয়ায় আন্তরিক অভিনন্দন জানিয়ে নৌপ্রধান বলেন, ‘নৌবাহিনী আজ একটি ত্রিমাত্রিক ও যুগোপযোগী বাহিনী হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে।’

মনোজ্ঞ এ কুচকাওয়াজ অনুষ্ঠানে অন্যদের মধ্যে সহকারী নৌবাহিনীর  প্রধান, খুলনা অঞ্চলের আঞ্চলিক কমান্ডার, খুলনা–যশোর এলাকার পদস্থ সামরিক কর্মকর্তা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি এবং নবীন নাবিকদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।