বগুড়ায় ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে শিক্ষক বরখাস্ত

Looks like you've blocked notifications!

ফেসবুকে ইসলাম ও মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে কটূক্তির অভিযোগে বগুড়ার শেরপুর উপজেলায় এক স্কুলশিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গতকাল সোমবার ওই শিক্ষককে বরখাস্ত করা হয়।

ওই শিক্ষকের নাম বিপ্লব কুমার। তিনি শেরপুরের কল্যাণী উচ্চ বিদ্যালয়ের গণিতের শিক্ষক।

বার্তা সংস্থা ইউএনবির খবরে বলা হয়, শিক্ষকের বিরুদ্ধে কটূক্তির অভিযোগ খতিয়ে দেখতে কল্যাণী স্কুল কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটিও গঠন করেছে।

স্থানীয় কয়েকজনের ভাষ্য, বিপ্লব কুমার ইসলাম ও হজরত মুহাম্মদ (সা.)-এর নামে অনেক আপত্তিকর মন্তব্য করেছেন ‘কৃষ্ণ কুমার’ নামে ফেসবুক অ্যাকাউন্ট থেকে। বিষয়টির প্রতিবাদ জানিয়ে গতকাল স্থানীয় কয়েকজন স্কুল ঘেরাও করে ওই শিক্ষকের শাস্তি দাবি করেন। পরে প্রধান শিক্ষক সুদেব কুমার পাল স্কুলের পরিচালনা পর্ষদের এক জরুরি সভা করে শিক্ষককে বরখাস্তের সিদ্ধান্ত নেন।   

এ ঘটনার পর শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ কে এম সরোয়ার জাহান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান এবং শেরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী ইরফান খান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে শেরপুর থানার ওসি আলী ইরফান খান এনটিভি অনলাইনকে জানান, ‘হিন্দু যুব সংহতি’ নামে একটি ব্লগে ইসলাম নিয়ে কটূক্তি হয়েছিল। সেখানে বিপ্লব কুমার লাইক দিয়েছেন। এ ঘটনা নিয়ে স্কুল কমিটি ও শিক্ষকদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। পরে এ নিয়ে স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়। এর পরিপ্রেক্ষিতে তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়।

কিছুদিন আগে ধর্ম অবমাননার অভিযোগে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। পরে এ বিষয়ে গঠিত একটি তদন্ত কমিটি তাঁর বরুদ্ধে কোনো দোষ প্রমাণ করতে পারেনি। পরে তাঁকে স্বপদে বহাল করা হয়।