আংশিক চন্দ্রগ্রহণ আজ

Looks like you've blocked notifications!
আজ সন্ধ্যা ৬টা ১২মিনিট থেকে শুরু হয়ে সন্ধ্যা ৭টা ৪৫মিনিট পর্যন্ত চলবে চন্দ্রগ্রহণ। রাত ৮টা ৫৯মিনিটে চন্দ্রগ্রহণের উপচ্ছায়া পর্যায়। দেশের যেকোনো প্রান্ত থেকেই চন্দ্রগ্রহণ দেখা যাবে। ছবি: নাসা

সারা দেশে আজ সন্ধ্যায় আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে। সন্ধ্যা ৬টা ১২মিনিটে চাঁদ দিগন্তের ওপরে ওঠার পর থেকে শুরু হয়ে সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে আংশিক গ্রহণ এবং রাত ৮টা ৫৯মিনিটে চন্দ্রগ্রহণের উপচ্ছায়া পর্যায় শেষ হবে।

বাংলাদেশে আংশিক চন্দ্রগ্রহণ সংঘটিত হলেও প্রশান্ত মহাসাগর তীরবর্তী অঞ্চল, আলাস্কা ও হাওয়াই থেকে পূর্ণচন্দ্রগ্রহণ দেখা যাবে।

এবারের চন্দ্রগ্রহণটি ১৩২ সরোজ সিরিজের অন্তর্গত। বাংলাদেশ থেকে পূর্ণচন্দ্রগ্রহণ দেখা যাবে ২০১৮ সালের ২৭ জুলাই।

চন্দ্রগ্রহণের সময় যখন সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী একই সরলরেখায় চলে আসে, তখন পৃথিবীর ছায়া চাঁদের ওপর পড়ে। ফলে পৃথিবী থেকে মনে হয় চাঁদ ধীরে ধীরে ঢেকে যাচ্ছে। চাঁদ ধীরে ধীরে পৃথিবীর ছায়া অতিক্রম করায় চন্দ্রগ্রহণ প্রায় ঘণ্টাব্যাপী স্থায়ী হয়। গ্রহণ চলাকালে চাঁদকে অনেকটা তামাটে বা লালচে চাকতির মতো মনে হবে। এর কারণ হলো সূর্যের কিছু আলো পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে দিয়ে বিকিরিত হয়ে চাঁদের ওপর পড়ে। অন্যান্য রং বিচ্ছুরিত হলেও লাল রং তুলনামূলকভাবে পৃথিবীর বায়ুমণ্ডল দিয়ে প্রতিসরিত হয়ে চাঁদের ওপর পড়ে, এই কারণে গ্রহণের চাঁদকে লাল দেখায়।

অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সভাপতি মো. শাহজাহান মৃধা বলেন, সূর্যগ্রহণ খালি চোখে দেখা ক্ষতিকর হলেও চন্দ্রগ্রহণ খালি চোখে দেখায় ক্ষতির কোনো আশঙ্কা নেই। চন্দ্রগ্রহণ দেখতে বাইনোকুলার বা টেলিস্কোপের মতো দূরবীক্ষণ যন্ত্র প্রয়োজন হয় না। তবে পরিষ্কার বা ভালোভাবে দেখতে এসব যন্ত্র ব্যবহার করা যেতে পারে। চন্দ্রগ্রহণের ছবি তোলার জন্য যেকোনো জুম লেন্স ক্যামেরাই যথেষ্ট।

চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণের জন্য বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র নানা প্রস্তুতি নিয়েছে। ঢাকার আফতাবনগর প্রকল্পের উত্তরপ্রান্তে কেন্দ্রীয় ও বৈজ্ঞানিক পর্যবেক্ষণ ক্যাম্পটি অনুষ্ঠিত হবে। মেঘমুক্ত আকাশ থাকা সাপেক্ষে ক্যাম্প শুরু সন্ধ্যা ৬টা ১২মিনিট থেকে। গ্রহণ শেষ হওয়া পর্যন্ত পর্যবেক্ষণ ক্যাম্প সবার জন্য উন্মুক্ত থাকবে। এই ক্যাম্প থেকে ছবি ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করা হবে। চন্দ্রগ্রহণ যথাযথভাবে পর্যবেক্ষণের জন্য ক্যাম্পে আট ইঞ্চি স্মিড ক্যাসিগ্রেইন টেলিস্কোপ থাকবে।

ঢাকার বাইরে অনুসন্ধিৎসু চক্র ও অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অব রুয়েট যৌথভাবে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খেলার মাঠে ৪ ইঞ্চি মাকসুতভ টেলিস্কোপের মাধ্যমে চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হবে। চন্দ্রগ্রহণ সম্পর্কিত তথ্যের জন্য অনুসন্ধিৎসু চক্রের কেন্দ্রীয় দপ্তরে যোগাযোগ করতে পারেন।

যোগাযোগের ঠিকানা :

৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা-১২১৪; ইমেইল : achokro@gmail.com,www.achokro.org;

ফেসবুক: https://www.facebook.com/Anushandhitshuchokro; 

ফোন: ০১৯১৫৯২১৬৬৬, ০১৮১৯৯২৬১৬০