বিচার তো নয়, এটা অবিচার : শ্রম প্রতিমন্ত্রী

Looks like you've blocked notifications!
পুরোনো ছবি

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু বলেছেন, শ্রম আদালতে বিচার চাইতে গিয়ে একজন শ্রমিককে অনেক হয়রানির সম্মুখিন হতে হয়। বিচারপ্রার্থী শ্রমিকদের এই হয়রানি বিচার নয়, বরং অবিচার। 

আজ রোববার বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) আয়োজিত ‘শ্রমিকের অধিকার সুরক্ষায় শ্রম বিচার ব্যবস্থা : বিদ্যমান অবস্থা ও করণীয়’ শীর্ষক সুপারিশ চূড়ান্তকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। 

মুজিবুল হক চুন্নু বলেন, ‘বিচারের বিলম্বের কারণে প্রতিকারের চেয়ে আর্থিক ক্ষতি অনেক ক্ষেত্রে বেশি হয়। বিচারের জন্য দিনের পর দিন আদালতের বারান্দায় ঘুরতে হয়।’

রাজধানীর ধানমণ্ডিতে বিলস সেমিনার হলে কর্মশালায় সভাপতিত্ব করেন হাবিবুর রহমান সিরাজ। বিশেষজ্ঞ মতামত দেন শ্রম আদালতের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল মান্নান।

কর্মশালায় বক্তারা মন্ত্রীর কাছে শ্রম আদালত বৃদ্ধি, দ্রুত বিচার নিষ্পত্তি, বিচারপ্রার্থীদের হয়রানি রোধে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। তাঁদের বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে  প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে শ্রম আদালতে বিচারের পরিবেশ অনেকাংশেই নেই। আমরা এই আদালতের অবকাঠামোগত উন্নয়নে বিজয়নগরে ২৫তলা বিশিষ্ট শ্রম ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছি। এ ছাড়া তেজগাঁও এলাকায় একটি ভবন নির্মাণ করা হচ্ছে।

অনিস্পন্ন মামলা নিস্পত্তি করতে আদালত বাড়ানোর উদ্যোগের কথা জানিয়ে মুজিবুল হক বলেন, গাজীপুর এবং নরসিংদী-নারায়ণগঞ্জে দুটি আদালত প্রতিষ্ঠার কথা বিবেচনা করছি। সিলেট ও রংপুর দুটি আদালত অনুমোদন করা হয়েছে।