রাস্তার নবজাতক পেল মায়ের কোল

Looks like you've blocked notifications!
পঞ্চগড় পৌরসভার বানিয়াপাড়া এলাকায় কুঁড়িয়ে পাওয়া নবজাতক। ছবি : এনটিভি

পঞ্চগড় পৌরসভার বানিয়াপাড়া এলাকায় কুঁড়িয়ে পাওয়া নবজাতককে অভিভাবকত্বের স্বীকৃতি দিল নিঃসন্তান এক দম্পত্তি। শাহরিয়ার হোসেন ও লিপি আকতার নামের ওই দম্পতি রাস্তার পাশে ফেলে রেখে যাওয়া একদিন বয়সী নবজাতককে পুত্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

রোববার গভীর রাতে পঞ্চগড় থানায় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে লিখিতভাবে ওই নবজাতকের অভিভাবকত্ব নেন। তাঁদের বাড়ি সদর উপজেলার কামাতকাজলদীঘি ইউনিয়নের পেত্তানির হাট ঘাটিয়াপাড়ায়।

এর আগে রোববার রাতে পঞ্চগড়-দেবীগঞ্জ সড়কের বানিয়াপাড়া এলাকায় সড়কের পাশে কে বা কারা ওই নবজাতকটিকে ফেলে রেখে যায়। পুরোনো লুঙ্গির কাপড়ে পেচানো অবস্থায় হাসিবুল ইসলাম নামের এক মোটরসাইকেল আরোহী ওই নবজাতককে পড়ে থাকতে দেখেন। পরে তিনি পঞ্চগড় থানা পুলিশে খবর দেন। পঞ্চগড় থানার উপপরিদর্শক (এসআই) মো. সালাহউদ্দীন ঘটনাস্থলে গিয়ে নবজাতকটিকে উদ্ধার করে চিকিৎসার জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতলে নিয়ে যান। হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকরা শিশুটিকে প্রাথমিক চিকিৎসা দেন এবং শিশুটি সম্পূর্ণ সুস্থ আছে বলে জানান। পরে স্থানীয় এক প্রসূতি মাকে দিয়ে শিশুটিকে দুধ খাওয়ানোর ব্যবস্থা করা হয়।

হাসিবুল ইসলাম বলেন, ‘৯ বছর আগে আমার ভাতিজি (ভাইয়ের মেয়ে) লিপির বিয়ে হয়। কিন্তু সংসারে কোনো সন্তান হয়নি। এ কারণে আমি শাহরিয়ার ও লিপিকে খবর দেই। পরে তারা থানায় যান এবং সবার সম্মতিক্রমে লিখিতভাবে শিশুটির দায়িত্ব নেন।

পঞ্চগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মমিনুল ইসলাম মমিন জানান, জন্মের পর পরই কেউ হয়তো শিশুটিকে রাস্তার পাশে ফেলে রেখে গেছে। প্রায় ১৫টির মতো দম্পতি শিশুটিকে লালন-পালনের জন্য নিতে আগ্রহ প্রকাশ করে। স্বচ্ছলতা ও নিঃসন্তান হওয়ায় সবার সম্মতিক্রমে শাহরিয়ার-লিপি দম্পতিকে লালন-পালনের লিখিতভাবে শিশুটিকে অভিভাবকত্বের দায়িত্ব দেওয়া হয়।