সহিংসতায় ক্ষতি ১৭ হাজার কোটি টাকা : বিশ্বব্যাংক

Looks like you've blocked notifications!
বিশ্বব্যাংকের ঢাকা অফিসের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন ছবি: এনটিভি

চলতি অর্থবছরে রাজনৈতিক সংহিতায় বাংলাদেশের অর্থনীতির ১৭ হাজার ১৫০ কোটি টাকা (২ দশমিক ২ বিলিয়ন ডলার) ক্ষতি হয়েছে বলে বিশ্বব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে। আর এ কারণে অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ দশমিক ৬ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।  

আজ রোববার রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের অফিসে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট-২০১৫’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।   

বিশ্বব্যাংকের ঢাকা অফিসের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, ‘রাজনৈতিক অস্থিতিশীলতায় ক্ষতির পরিমাণ জিডিপির প্রায় এক শতাংশ। কৃষি, শিল্প ও সেবা খাতে এই সময়ে ক্ষতি ২ দশমিক ২ বিলিয়ন ডলার হতে পারে।’ এই পরিমাণ ক্ষতির মধ্যে পরিবহন, খুচরা ও পাইকারি বাজারের ক্ষতি ৬৮ ভাগ, শিল্প খাত ২৫ ভাগ ও কৃষি খাতের ৭ ভাগ ক্ষতি হয়েছে বলে তথ্য তুলে ধরেন বিশ্বব্যাংকের এই অর্থনীতিবিদ। 

গত ৫ জানুয়ারি থেকে শুরু হয়ে টানা ৯২ দিন পর্যন্ত বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের হরতাল-অবরোধ কর্মসূচি পালিত হয়েছে। মূলত কঠোর কর্মসূচি ৬০ দিন ছাড়িয়ে গেছে। এতে এবার ক্ষতির পরিমাণ বেড়েছে বলে মনে করে বিশ্বব্যাংক। 

বিশ্বব্যাংকের অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, ‘আপনারা ব্যবসায়ী ও অন্যান্য প্রতিষ্ঠানের কাছ থেকে যে হিসাব পেয়েছেন, তা কিন্তু অনেক বড়। কিন্তু সেখানে কিছু সমস্যা আছে। আমরা প্রতিবেদনে সে সমস্যাগুলো উল্লেখ করেছি।’

জাহিদ হোসেন বলেন, চলতি অর্থবছরে স্থিতিশীলতা বজায় থাকলে অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ দশমিক ৪ থেকে ৬ দশমিক ৭ শতাংশ হতে পারত। তবে বছর শেষে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে রাজনৈতিক সহিংসতার কারণে বিপুল এ ক্ষতির পরিমাণ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যে সঠিকভাবে উঠে নাও আসতে পারে বলে মরে করেন তিনি। 

জাহিদ হোসেন বলেন, ‘সরাসরি তথ্য সংগ্রহের সক্ষমতা না থাকায় অর্থনীতিতে অস্বাভাবিক ক্ষতি সাধান হলে তার সঠিক চিত্র উন্নয়নশীল দেশের পরিসংখ্যান ব্যবস্থায় উঠে আসে না।’