রাবি উপাচার্যকে লাঞ্ছনায় শিক্ষকদের নিন্দা

Looks like you've blocked notifications!

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্যকে লাঞ্ছিত করার ঘটনায় গভীর উদ্বেগ, তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন শিক্ষকরা। বৃহস্পতিবার রাতে প্রগতিশীল শিক্ষকসমাজের ভারপ্রাপ্ত আহ্বায়ক প্রফেসর মামুনুর রশীদ তালুকদার ও জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সভাপতি প্রফেসর ড. কে বি এম মাহবুবুর রহমান পৃথক বিজ্ঞপ্তিতে নিন্দা জানান।

প্রগতিশীল শিক্ষকসমাজের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দপ্তরে সংঘটিত ঘটনায় আমরা মর্মাহত ও ক্ষুব্ধ। রাজশাহী বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। বর্তমান বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পদে আসীন উপাচার্য মহোদয় একজন প্রজ্ঞাবান ও সজ্জন ব্যক্তিত্ব। তাঁর মান-মর্যাদার সঙ্গে বিশ্ববিদ্যালয় পরিবারের মান-মর্যাদা জড়িত। আমরা প্রত্যাশা করি, উপাচার্য মহোদয়ের সঙ্গে আচরণের ক্ষেত্রে যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যথাযথ সম্মান প্রদর্শন ও দায়িত্বশীল আচরণ করবে।’

অন্যদিকে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন একজন প্রবীণ ও খ্যাতনামা শিক্ষাবিদ। তাঁকে পরপর দুদিন সরকারদলীয় একজন এমপি এবং মহানগর আওয়ামী লীগ নেতার দেওয়া হুমকি ও লাঞ্ছনার ঘটনায় আমরা হতবাক হয়েছি।’ বিবৃতিতে শিক্ষকরা অনতিবিলম্বে এ জঘন্য ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার দাবি জানান।

গতকাল বৃহস্পতিবার দুপুরে উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ মিজানউদ্দিনসহ বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষককে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ একাধিক নেতার বিরুদ্ধে। আওয়ামী লীগ নেতাদের তালিকা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে রাজি না হওয়ায় উপাচার্যকে লাঞ্ছনার শিকার হতে হয়েছে বলে জানা গেছে।