সিটি নির্বাচন : বেড়েছে অনলাইন তৎপরতা

Looks like you've blocked notifications!
ছবি: এনটিভি

প্রচলিত প্রচার কৌশলের পাশাপাশি এবারই প্রথম তিন সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা ব্যস্ত অনলাইন প্রচার কাজে। ফেসবুকের পাশাপাশি নিজস্ব ওয়েবসাইট খুলেও প্রচার চালাচ্ছেন কোনো কোনো প্রার্থী। আবার কেউ কেউ তো ভোটারদের কাছে নিজেদের মেলে ধরছেন ভিডিওবার্তার মাধ্যমে। মিথস্ক্রিয়ামূলক ও খরচসাশ্রয়ী ডিজিটাল প্রচারের এই কৌশল দেশে ভবিষ্যতের নির্বাচনগুলোতে আরো বাড়বে বলে মনে করছেন তথ্য প্রযুক্তিবিদরা।

ভারতের গত জাতীয় নির্বাচনে প্রথাগত প্রচারের সাথে সমান গুরুত্ব দিয়ে ডিজিটাল প্রচারকে কৌশল হিসেবে নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এর ঈর্ষণীয় সাফল্যে অনুপ্রাণিত হয়ে দিল্লির মুখ্যমন্ত্রিত্বের আসনটি দ্বিতীয়বারের মতো অর্জন করেছেন যে কেজরিওয়াল, তাঁর মূল নির্বাচনী প্রচারকাজ ছিল ডিজিটাল প্ল্যাটফর্মে। 

দেশের বিগত কোনো নির্বাচনে ফেসবুক, টুইটার কিংবা ইউটিউবের মতো জনপ্রিয় ডিজিটাল মাধ্যমে প্রচারের লক্ষ না করা গেলেও এবারের তিন সিটি নির্বাচনের শুরুতেই বেশ কয়েকজন আলোচিত মেয়র প্রার্থী নগর-নগরীর সুখ-দুঃখ, সমস্যা-সম্ভাবনা এবং সাধ-স্বপ্নের কথা ডিজিটাল মাধ্যমে তুলে ধরছেন ভোটারদের কাছে।

এ বিষয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) সভাপতি শামীম আহসান বলেন, ‘ফেসবুকের একটা সুবিধা হলো তারা তাদের ইস্যু বা কমপ্লেনগুলো করতে পারছে, সাজেশন দিতে পারছে, সঙ্গে সঙ্গে এর ফিডব্যাকগুলো দিতে পারছে। এতে দুয়ের মধ্যে কমিউনিকেশন বাড়ছে এবং ভোটারদের সঙ্গে রিলেশনশিপ আরো গাঢ় হচ্ছে।’

তবে অনলাইন প্রচারে চট্টগ্রামের মেয়র পদপ্রার্থীদের চেয়ে এগিয়ে আছেন ঢাকার প্রার্থীরা। কোনো কোনো প্রার্থী প্রচারণা চালাচ্ছেন আমরা ঢাকা বা স্বপ্নের ঢাকা স্লোগানে; আবার কোনো কোনো প্রার্থী ফেসবুকে প্রচারণার পাশাপাশি তৈরি করেছেন প্রতিশ্রুতিপূর্ণ ভিডিও-বার্তা, খুলেছেন নিজস্ব ওয়েবসাইটও। 

বেসিসি সভাপতি শামীম আহসান বলেন, ‘আমরা যদি অন্য মিডিয়া, বিলবোর্ড বা অন্য জায়গায় প্রচারণার জন্য যাই, তা অনেক এক্সপেনসিভ। অথচ সোশ্যাল মিডিয়া বা ফেসবুকে সামান্য অ্যাড দিয়ে অনেককে রিচ করতে পারছি। যদি কনটেন্ট ভালো হয় তবে তা অনেকে শেয়ার করে। নির্বাচনে যে ক্যাম্পেইনের খরচ আছে, তা ১০ ভাগের এক ভাগে নিয়ে আসা সম্ভব সোশ্যাল এবং ডিজিটাল মিডিয়া ইউজ করে।’

তবে মেয়র প্রার্থীদের পাশাপাশি অনেক কাউন্সিলর প্রার্থীকেও প্রচার চালাতে দেখা যাচ্ছে অনলাইনে।