খাগড়াছড়িতে হরতাল পালিত

Looks like you've blocked notifications!

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনীর অধ্যাদেশ জারি করার প্রতিবাদে বাঙালিদের পাঁচটি সংগঠনের ডাকে খাগড়াছড়ি জেলায় আজ বৃহস্পতিবার হরতাল পালিত হয়েছে। ভূমি কমিশন আইনের সংশোধনী বাতিলের দাবিতে গতকাল বুধবারও খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানে হরতাল পালন করা হয়।

তবে আজ বৃহস্পতিবার খাগড়াছড়িতে সাপ্তাহিক হাটবার হওয়ায় শহরে হরতাল শিথিল রাখে হরতাল আহ্বানকারীরা। স্বাভাবিক ছিল শহরের জনজীবন। সকাল থেকে বন্ধ থাকলেও বেলা বাড়ার সাথে সাথে জেলার অভ্যন্তরীণ সড়কে যানবাহন চলাচল শুরু হয়।

এদিকে হরতালে নাশকতা এড়াতে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ। জেলার কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন খাগড়াছড়ি সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. রইছ উদ্দিন। জেলার অপরাপর উপজেলাগুলোতেও শান্তিপূর্ণ হরতাল পালনের খবর পাওয়া যায়।

প্রসঙ্গত, গত ১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন আইনের ১৪টি সংশোধনী ভেটিং সাপেক্ষে চুড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এরপর থেকেই আইন সংশোধনের প্রতিবাদে পার্বত্য তিন জেলায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছে পার্বত্য চট্টগ্রামের বাঙালিভিত্তিক সংগঠনগুলো। এরই অংশ হিসেবে বুধবার হরতাল পালন করে তারা। এদিকে মন্ত্রিসভার অনুমোদনের পর সংসদ অধিবেশন না থাকায় জরুরি বিবেচনায় গতকাল বুধবার সংশোধনী আইনটির অধ্যাদেশ জারি করা হয়। আইনের অধ্যাদেশ জারির প্রতিবাদে আজ বৃহস্পতিবার আবারো হরতালের ডাক দেয় পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদসহ পাঁচটি বাঙালি সংগঠন।